ঝাড়ুদারই থাকতে চান বিধায়কের মা

ছেলে পাঞ্জাবের বিধায়ক। আম আদমি পার্টির ঝাড়ু প্রতীক নিয়ে ভোটে প্রার্থী হয়েছিলেন, রাজ্যের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চান্নিকে হারিয়েছেন।

Written by SNS Chandigarh | March 14, 2022 7:13 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

ছেলে পাঞ্জাবের বিধায়ক। আম আদমি পার্টির ঝাড়ু প্রতীক নিয়ে ভোটে প্রার্থী হয়েছিলেন, রাজ্যের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চান্নিকে হারিয়েছেন।

ভাদৌর আসনের সেই ‘জায়ন্ট কিলার’ লাভ সিংহ উগোকের মা বলদেও কট্টর স্থানীয় একটি স্কুলে ঝাড়ুদারের কাজ করেন।

এখন ছেলে বিধায়ক হয়ে গেলেও চুক্তির ভিত্তিতে করা ঝাড়ুদারের কাজ ছাড়তে চান না লাভ সিংহের মা ‘আম আদমি’ হয়েই থাকতে চান বিধায়কের মা বলদেও।

বলদেবের ছেলে লাভ সিংহ প্রার্থী হওয়ার পর থেকেই তাঁর পারিবারিক পরিচয় প্রচারের আলোয় এসেছিল। কিন্তু তখনও পর্যন্ত এতটা ভাবা যায়নি যে কংগ্রেস প্রার্থী তথা

বিদায়ী মুখ্যমন্ত্রীকে তিনি ৩৭ হাজার ৫৫৮ ভোটে হারিয়ে দেবেন। বৃহস্পতিবার সেই ফল প্রকাশ হয়। আর তার পরের দিন শুক্রবারেও ঠিক সময়ে স্কুলে ঝাড়ু হাতে কাজে যোগ দেন সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, বলদেও।

ছেলে বিধায়ক হলেও তিনি যা ছিলেন, তাই রয়েছেন। তাই নিজের কাজই তিনি করবেন। গ্রামের বাড়িতে বসেই তিনি বলেন, “অনেকে ভেবেছিলেন ছেলে ভোটে জেতার পরে আমি আর কাজে যাব না কিন্তু আমি গিয়েছে। আমি কেন নিজের কাজ ছাড়তে যাব?”

গত বছর ধরে গ্রামের স্কুল পরিষ্কারের কাজ করেন বলদেও। আশা ছিল, চুক্তিভিত্তিক কাজ কোনও এক দিন স্থায়ী হবে। কিন্তু বারবার আবেদন করেও তা হয়নি।

বলদেও বলেন, “বারবার স্থায়িত্বের জন্য আবেদন করা হয়েছে। কিন্তু প্রতিবার তা নাকচ হয় যায়।”

বিধায়ক ছেলেকেও বলদেও জানিয়ে দিয়েছেন যে নিজের এত দিনের কাজ তিনি চালিয়ে যেতে চান।

তিনি বলেন, “আমি যে কাজ করি, তা নিয়ে আমার গর্ব আছে। একটা সময় পর্যন্ত আমার আয় সংসার চালানোর জন্য পরিবারের কাছে খুবই গুরুত্বপূর্ণ ছিল। ফলে এখন ছাড়ার কোনও প্রশ্নই ওঠে না।”