বাজেট পেশের দিনে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এর ভাষণে অজিঙ্কা রাহানের ভূয়সী প্রশংসা

একাধিক তারকা ক্রিকেটাররা চোট পেয়ে ছিটকে যাওয়ার পরও অজিঙ্কা রাহানে কখনােই মানসিক দিক দিয়ে ভেঙে না পড়ে যেভাবে গােটা দলকে পরিচালনা করলেন তা সত্যিই অসাধারণ।

Written by SNS Delhi | February 2, 2021 7:30 pm

অজিঙ্কা রাহানে (ছবি: SNS Web)

অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের রেশটা তাে এতাে তাড়াতাড়ি ভােলার নয়। আর হবেই বা কি কর , ভারতীয় ‘এ’ দলের ক্রিকেটারদের নিয়ে যেভাবে অজিঙ্কা রাহানে অস্ট্রেলিয়ার মাটিতে কামব্যাক করে সিরিজ জয় করেছে তার প্রশংসা তাে বহু দিন ধরে চলবে।

কারণ যে দলটি অস্ট্রেলিয়ার মাটিতে খেলতে নেমে অ্যাডিলেডে দিন রাতের টেস্টে ছত্রিশ রানে অলআউট হয়ে যাওয়ার পর ঘুরে দাঁড়িয়ে সিরিজে জয় করল তা তাে চিরস্মরণীয় হয়ে থাকবে সারাজীবনই। আর সােমবার ইউনিয়ন বাজেট-এর মাঝে ও ভারতীয় ক্রিকেটারদের জয়জয়কার শােনা গেল। বাজেট পেশ করার আগেই অর্থমন্ত্রী নির্মলা সীতারমন প্রশংসায় ভরিয়ে দিলেন।

অজিঙ্কা রাহানে সহ গােটা ভারতীয় ক্রিকেটারদের। এই সিরিজ জয় ঐতিহাসিক। বহুদিন এই সাফল্য ভারতীয় সমর্থকদের মনে গেঁথে থাকবে। যে সব ক্রিকেটাররা পিছনের সারিতে ছিলেন তারাও সামনে এসে পারফর্ম করেছে।

২০২১ সালের শুরুতেই ভারতীয় ক্রিকেটাররা যা করে দেখাল তা অসাধারণ। দলের একাধিক তারকা ক্রিকেটাররা চোট পেয়ে ছিটকে যাওয়ার পরও অজিঙ্কা রাহানে কখনােই মানসিক দিক দিয়ে ভেঙে না পড়ে যেভাবে গােটা দলকে পরিচালনা করলেন তা সত্যিই অসাধারণ।

কমবয়সী দলের ক্রিকেটারদের নিয়েই দল গড়া হয়েছিল। তারাও যেভাবে নিজেদের সেরা খেলাটা মেলে ধরল তা সত্যিই প্রশংসার দাবী রাখে। এই জয়ের জন্য প্রশংসাই যথেষ্ট নয়।

এই সিরিজ জয়টা ভারতীয় ক্রিকেটের ইতিহাসে একটি স্মরণীয় অধ্যায় হয়ে লেখা থাকবে স্বর্ণাক্ষরে সেটা আমি আগাম বলে দিতে পারি। আসন্ন সিরিজগুলাের জন্য ভারতীয় ক্রিকেটারদের আমার তরফ থেকে অসংখ্য শুভেচ্ছা রইল। এবং তারা সিরিজে জয় তুলে নেওয়ার ক্ষমতা রাখে সেটা আমি আগাম বলে দিতে পারি।

তরুণ ক্রিকেটাররা যেভাবে নিজেদের সেরা খেলাটা মেলে ধরেছে তা ভবিষ্যতের তরুণদের জন্য এটা একটা অনুপ্রেরণা হিসাবে কাজে লাগবে সেটা নিশ্চিতভাবে বলে দেওয়া যায়। আর এটাই আমাদের ভবিষ্যত প্রজন্মকে সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করবে।