সংসদের অচলাবস্থা কাটাতে বিরােধীদের কাছে আর্জি কেন্দ্রের

বিরােধীদের বিক্ষোভে প্রতিদিনই বাতিল করে দিতে হচ্ছে রাজ্যসভা-লােকসভার অধিবেশন। এই অচলাবস্থা কাটাতেই কেন্দ্রের তরফে বিরােধীদের কাছে আলােচনার প্রস্তাব দেওয়া হল।

Written by SNS New Delhi | July 27, 2021 5:49 pm

সংসদ (Photo: IANS)

বিরােধীদের বিক্ষোভে প্রতিদিনই বাতিল করে দিতে হচ্ছে রাজ্যসভা-লােকসভার অধিবেশন। এই অচলাবস্থা কাটাতেই কেন্দ্রের তরফে বিরােধীদের কাছে আলােচনার প্রস্তাব দেওয়া হল।

সােমবার সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রসাদ জোশী কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি ও এনসিপির সাংসদ সুপ্রিয়া সুলের সঙ্গে দেখা করে কথা বলেন। দুপুরেই মধ্যাহ্নভােজনের সময় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লােকসভার স্পিকার ওম বিড়লার সঙ্গে সংসদের বর্তমান পরিস্থিতি নিয়ে জরুরি আলােচনা করেন অন্যদিকে, রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুও গােটা বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, সংসদের ৯০ জন সদস্য আগে থেকে গুরুত্বপূর্ণ বিষয়ে আলােচনার জন্য নােটিস দিলেও তাদের বক্তব্য পেশের সুযােগটুকুও দেওয়া হচ্ছে না। বাদল অধিবেশনের শুরুর ঠিক আগের দিনই পেগাসাস কাণ্ড সামনে আসার পর থেকেই সরকারের উপর চাপ সৃষ্টি করার চেষ্টা করছে বিরােধীরা।

গত সপ্তাহেই কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব পেগাসাস কাণ্ডে প্রশ্নের জবাব দিতে উঠলে তাঁর হাত থেকে কাগজ ছিনিয়ে ছিড়ে ফেলেন তৃণমূল কংগ্রেসের সাংসদ শান্তনু সেন। এরপরই তাঁকে সাসপেন্ড করা হয়। কিন্তু এতেও দমেনি বিরােধীরা। এদিন ফের অধিবেশনের শুরুতেই একাধিক বিষয়ে হই-হট্টগােল শুরু করেন বিরােধীরা।

অধিবেশন শুরু হওয়ার এক সপ্তাহ পার হলেও এখনও অবধি কোনও বিল পেশ করা যায়নি বা গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলােচনাও করা যায়নি। পেগাসাস ইস্যুতে বিরােধীরা ক্রমাগত প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির কাছ থেকে ব্যাখ্যা এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র পদত্যাগ দাবি করেন।

বিরােধীদের চিৎকার ও স্লোগানে এদিনের রাজ্যসভার অধিবেশন বাতিল করে দিতে হয়। অন্যদিকে, লােকসভায় প্রশ্নোত্তর পর্ব শুরু হলেও বিরােধীদের হই-হট্টগােলে ৩০ মিনিট পরই অধিবেশন স্থগিত করে দিতে বাধ্য হন স্পিকার ওম বিড়লা। দুপুর ২ টো অবধি স্থগিত ছিল লােকসভার অধিবেশন।