মহারাষ্ট্রে সরকার গড়ুক শিবসেনা-বিজেপি : শরদ পাওয়ার

শরদ পাওয়ার বলেন, ‘২৫ বছর ধরে বিজেপি-শিবসেনা জোট রয়েছে। তাদের উচিত দ্রুত পদক্ষেপ নিয়ে রাজ্যে নতুন সরকার গঠন করা’।

Written by SNS Mumbai | November 7, 2019 1:55 pm

শরদ পাওয়ার (Photo: Twitter | @dazzling_Snehal)

রাজনৈতিক সমীকরুণ থেকে কংগ্রেস স্পষ্টত দূরত্ব বজায় রাখার পরেই মহারাষ্ট্রে অ-বিজেপি সরকার গঠন নিয়ে বিরােধীদের স্বপ্নভঙ্গ হল। ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি নেতা শরদ পাওয়ার বলেন, ‘মহারাষ্ট্রে সরকার গঠনের প্রশ্নে নিঃসন্দেহে শিবসেনা-বিজেপি জোট মজবুত বিকল্প– রাজ্যকে সাংবিধানিক সঙ্কটের মধ্যে ঝলিয়ে না রেখে তাদের উচিত দ্রুত ক্ষমতার শীর্ষে বসা’। তিনি বলেন, ‘২৫ বছর ধরে বিজেপি-শিবসেনা জোট রয়েছে। তাদের উচিত দ্রুত পদক্ষেপ নিয়ে রাজ্যে নতুন সরকার গঠন করা’।

শিবসেনা নেতা সঞ্জয় রাউতের সঙ্গে তিনি বৈঠক করেন। পাশাপাশি ওই বৈঠকের পর শিবসেনা মন্ত্রীরাও মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে ফসলের ক্ষতি নিয়ে বৈঠক করেন।

শিবসেনা নেতা সঞ্জয় রাউতের দাবি নিয়ে রীতিমতাে কটাক্ষের স্বরে শরদ পাওয়ার বলেন, ‘রাউত দাবি করেছেন শিবসেনার সমর্থনে সরকার গঠনের জন্য প্রয়ােজনীয় সংখ্যার থেকে বেশি সংখ্যক সমর্থন রয়েছে। ২৮৮ আসনের বিধানসভায় সরকার গঠনের জন্য প্রয়ােজন ১৪৫ জন সদস্যের। শিবসেনার পক্ষে ১৭০ জনের রয়েছে। কিন্তু এই সংখ্যক সদস্যের মধ্যে কেউ এনসিপি ও কংগ্রেস সদস্য নেই। তাহলে আমি জিজ্ঞাসা করতে চাই, রাউত কিভাবে ১৭০ জনের সমর্থন পাওয়ার দাবি করছে’।

তিনি বলেন, ‘এনসিপি ও কংগ্রেসকে মারাঠা জনগণ বিরােধী আসনে বসার আদেশ দিয়েছে। আমরা ৫৪টি আসন পেয়েছি, যা দিয়ে সরকার গঠন সম্ভব নয়। তাই, এনসিপি-কংগ্রেস জোট করে সরকার গঠনের প্রশ্ন ওঠে না।

হিন্দুত্ববাদী মতাদর্শে বিশ্বাসী দু’পক্ষের মধ্যে চিড় ধরিয়ে রাজনৈতিকভাবে ফের গুরুত্ব পেতে শরদ পাওয়ার মহারাষ্ট্রে অ-বিজেপি সরকার গঠনে কংগ্রেসের সমর্থন জোগাড় করতে সােনিয়া গান্ধির সঙ্গে বৈঠক করেছিলেন। কিন্তু ওই বৈঠকের ভবিষ্যত নিয়ে তিনি সন্দিহান ছিলেন না, কিন্তু শিবসেনাকে নিয়ে কংগ্রেসের অনড় অবস্থানের পর শরদ পাওয়ারের মহারাষ্ট্রে অ-বিজেপি সরকার গঠনের স্বপ্ন আগামি পাঁচ বছরের জন্য ধামাচাপা পড়ে গেল বৈকি। তিনি সােনিয়া গান্ধির সঙ্গে বৈঠকে শিবসেনাকে সমর্থন করার ব্যাপারে কংগ্রেস সভানেত্রীকে রাজি করাতে ব্যর্থ হয়েছেন।

শিবসেনা-বিজেপি সরকার গঠনের প্রশ্নে ক্ষমতা ভাগাভাগির ৫০-৫০ ফর্মুলা নিয়ে দরকষাকষি করছে। মহারাষ্ট্র বিধানসভার নির্বাচনী ফলপ্রকাশ হয়েছে অনেকদিনই। কিন্তু এখনও মহারাষ্ট্রে সরকার গঠনের বিষয়ে বিজেপি ও শিবসেনার মধ্যে জট অব্যাহত। এখনও সে রাজ্যে মুখ্যমন্ত্রী পদের দাবিতে অনড় বিজেপির জোটসঙ্গী শিবসেনা। তারা সাফ জানিয়েছে, এই বিষয়ে বিজেপির সঙ্গে কোনও নতুন বিকল্প নিয়ে আলােচনা করার পথে হাঁটতে চায় না তাঁরা।

বুধবার শিবসেনার রাজ্যসভার সাংসদ ও মুখপাত্র সঞ্জয় রাউত বলেন, এখন কোনও নতুন প্রস্তাবের দরকার নেই। তবে বুধবারই বিজেপি জানিয়ে দেয় যে, শিবসেনার সঙ্গে তাদের আলােচনার দরজা ২৪ ঘণ্টার জন্যে খােলা রয়েছে, তবে মুখ্যমন্ত্রী হবেন দেবেন্দ্র ফড়নবিশই, এ নিয়ে কোনও আলােচনা করা বা সমঝােতা করার মতাে পথ খােলা নেই।

‘মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদের বিষয়ে একটি চুক্তির ভিত্তিতেই আমাদের জোট গঠিত হয়েছিল। এটি এক-লাইনের একটি চুক্তি ছিল, যা আমরা একসঙ্গে নির্বাচনে লড়ার আগেই ঠিক করা হয়েছিল… তাহলে এখন কেন নতুন প্রস্তাবের বিষয়ে কথা বলে সময় নষ্ট করব’, সাংবাদিকদের সামনে স্পষ্টভাবে জানিয়ে দেন শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউত।

এ নিয়ে কোনওভাবেই নমনীয় হতে চায় না শিবসেনা, হাবেভাবে তা বুঝিয়ে দিয়ে ওই শিবসেনা নেতা বলেন, ‘আলােচনা শুধুমাত্র যে প্রস্তাব আগে দেওয়া হয়েছিল, সে বিষয়েই হতে পারে। কেননা মহারাষ্ট্রে যদি রাষ্ট্রপতি শাসন জারি হয়, তাহলে সেটা রাজ্যের জনগণের প্রতি অন্যায় করা হবে। তবে রাষ্ট্রপতির শাসন জারি হলে তার জন্যে কিন্তু আমরা দায়বদ্ধ থাকব না’। তিনি এও বলেন, ‘যারা এই ষড়যন্ত্র করার চেষ্টা করছে তারা আসলে জনগণের আদেশেরই অপমান করছে’।

ক্ষমতা ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব চলছে বিজেপি ও শিবসেনার মধ্যে, জোট গড়ে সংখ্যাগরিষ্ঠতা পেলেও, ফল প্রকাশের এতদিন পরেও সরকার গড়তে পারেনি তারা। ২৮৮ বিধানসভা আসনের মধ্যে ১৬১টি আসনে জিতেছে বিজেপি ও শিবসেনা। এদিকে মহারাষ্ট্র সরকার গঠন নিয়ে চলতি টালবাহানা বিষয়ে আলােচনা করার জন্যে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ প্রধান মােহন ভগবতের সঙ্গে দেখা করতে নাগপুরে যান মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের সঙ্গেও দেখা করার কথা বিজেপির আরেকটি প্রতিনিধি দলের।