উপনির্বাচনগুলিতেও ধাক্কা খেল বিজেপি

বিধানসভা ভােটের মতাে ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরীর ৫১টি বিধানসভা ও দুটি লােকসভা আসনের উপনির্বাচনের ফলাফলেও থাকল কিছুটা চমক।

Written by SNS Maharashtra and Haryana | October 25, 2019 12:41 pm

বিধানসভা ভােটের মতাে ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরীর ৫১টি বিধানসভা ও দুটি লােকসভা আসনের উপনির্বাচনের ফলাফলেও থাকল কিছুটা চমক। ৩০টি বিধানসভা আসনের উপনির্বাচনে বিজেপি ও তার শরিক দলগুলি এগিয়ে থাকলেও হাতে থাকা দুটি রাজ্য বিহার ও গুজরাতে কিছুটা হতাশ হতে হল বিজেপিকে।

ভােটগণনায় এখনও পর্যন্ত ইঙ্গিত, মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের রাজ্যে বিজেপির জোট শরিক সংযুক্ত জনতা দল এবার গত বারের জেতা চারটি আসন খুইয়েছে। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির রাজ্যে বিজেপি। যে ৬টি আসনে উপৰ্বিাচন হয়েছিল, তার মধ্যে ৪টিতে কংগ্রেস এগিয়ে রয়েছে। ৫১টি বিধাসভা আসনের উপনির্বাচনে কংগ্রেস জিততে চলেছে ১২টিতে।

মহারাষ্ট্রে এবারও বিজেপি-শিবসেনা জোট ক্ষমতায় ফিরছে বটে, তবে অনেকগুলি আসন জোটের হাতছাড়া হয়েছে। আর হরিয়ানায় বিজেপির সঙ্গে প্রায় সমানে সমানে লড়ছে কংগ্রেস। দুষ্যন্ত চৌটালার দল জননায়ক জনতা পার্টির (জেজেপি) সঙ্গে কংগ্রেসের রফা হয়ে গেলে এ বার হরিয়ানায় আর ক্ষমতায় ফিরতে পারবে না বিজেপি।

যে ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এবার বিধানসভা আসনগুলিতে উপনির্বাচন হয়েছিল, তাদের মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ (১১টি), গুজরাত (৬টি), বিহার (৫টি), অসম ও পঞ্চাব (৪টি করে), কেরল (৫টি), সিকিম (৩টি), রাজস্থান, হিমাচল প্রদেশ ও তালিনাড়ু (২টি করে), অরুণাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ওড়িশা, ছত্তীশগড়, পুদুচেরী, মেঘালয় ও তেলঙ্গানা (১টি করে)।

উত্তরপ্রদেশে যে ১১টি বিধানসভা আসনে উপনির্বাচন হয়েছিল, তার মধ্যে সাতটিতে এগিয়ে ছিল বিজেপি। একটিতে এগিয়ে রয়েছে শরিক দল আপনা দল (এস)। সমাজবাদী পার্টি এগিয়ে রয়েছে দুটি এবং বহুজন সমাজ পার্টি এগিয়ে ছিল কংগ্রেস। বিকেলের দিকে ওই আসনে এগিয়ে যায় বিজেপি। কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধি বঢ়রার অভিযােগ, বিকেলে কেন্দ্রের একটি গণনাকেন্দ্র থেকে জোর করে বের করে দেওয়া হয় কংগ্রেস প্রার্থীকে।

যে ৬টি বিধানসভা আসনে এবার উপনির্বাচন হয়েছে গুজরাতে, তাদের মধ্যে মাত্র দু’টিতে এগিয়ে রয়েছে বিজেপি। বাকি চারটিতেই এগিয়ে রয়েছে কংগ্রেস। গত বিধানসভায় ৬টির মধ্যে চারটি আসনই ছিল বিজেপির দখলে। কংগ্রেসের ছিল মাত্র দুটি আসন।

বিহারে যে ৫টি আসনে উপনির্বাচন হয়েছিল, তাদের মধ্যে বিজেপির জোট শরিক সংযুক্ত জনতা দল পিছিয়ে রয়েছে গত বারের জেতা চারটি আসন সিমারি বখতিয়ারপুর, দারাউন্দা, নাথনগর ও বেলহারে।