রাহুল গান্ধীর মোট সম্পত্তির হিসাব জানালেন কমিশনে

Written by SNS April 4, 2024 4:33 pm

দিল্লি, ৪ এপ্রিল: গতকাল, বুধবার কংগ্রেস নেতা ও সাংসদ রাহুল গান্ধী লোকসভা ভোটের প্রার্থী পদে মনোনয়ন পেশ করেছেন। গতবারের মতো এবারও আসন্ন লোকসভা নির্বাচনে তিনি কেরলের ওয়েনাড় কেন্দ্র থেকেই কংগ্রেসের প্রার্থী হচ্ছেন। জাতীয় নির্বাচন কমিশনের কাছে পেশ করেছেন হলফনামাও। সেই হলফনামায় তাঁর এই মুহূর্তে কত সম্পত্তি রয়েছে তার একটি হিসাব দিয়েছেন। সেই হিসাবে দেখা যাচ্ছে, কংগ্রেস নেতার ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে ২৬ লক্ষ ২৫ হাজার টাকা।

সরকারি বিভিন্ন প্রকল্প, যেমন ন্যাশনাল সেভিং স্কিম, পোস্টাল সেভিং স্কিম ও ইন্সুরেন্স পলিসি খাতে তাঁর ৬১.৫২ লক্ষ টাকা আমানত রয়েছে। পাশাপাশি তাঁর হাতে বর্তমানে ৫৫ হাজার টাকা রয়েছে। রয়েছে ১৫.২ লক্ষ টাকার গোল্ড বন্ড। তাঁর কাছে স্বর্ণ অলঙ্কার রয়েছে ৪.২ লক্ষ টাকার। এছাড়া স্টক মার্কেটেও বিনিয়োগ রয়েছে তাঁর। জানা গিয়েছে, শেয়ার মার্কেটে প্রায় ৪ কোটি ৩০ লক্ষ টাকা বিনোয়োগ রয়েছে কংগ্রেসের যুবরাজের।

রয়েছে মিউচুয়াল ফান্ড। সেখানে বিনিয়োগ রয়েছে ৩.৮১ কোটি টাকা। এই সব সম্পত্তির পাশাপাশি, ৪৯.৭ লক্ষ টাকার ঋণ রয়েছে রাহুল গান্ধীর। হলফনামায় রাহুল গান্ধীর বার্ষিক রোজগারের হিসাবও স্পষ্ট হয়েছে। তিনি জানিয়েছেন, তাঁর ২০২২-২৩ আর্থিক বর্ষে বিভিন্ন খাতে ১ কোটি ২ লক্ষ ৭৮ হাজার ৬৮০ টাকা উপার্জন করেছেন। তাঁর মোট অস্থাবর সম্পত্তির পরিমাণ ৯ কোটি ২৪ লক্ষ টাকা। পাশাপাশি, স্থাবর সম্পত্তির পরিমাণ রয়েছে ১১ কোটি ১৪ লক্ষ টাকা। গুরুগ্রামে তাঁর যে অফিসটি রয়েছে, তাঁর বর্তমান বাজারমূল্য ৯ কোটি টাকা।

এছাড়া পৈতৃক সম্পত্তি হিসেবে যৌথ মালিকানায় একটি কৃষি জমিও রয়েছে তাঁর। রাহুলের সঙ্গে সেই কৃষিজমির অংশীদার রয়েছেন বোন প্রিয়াঙ্কা গান্ধী। সব মিলিয়ে রাহুল গান্ধীর বর্তমানে মোট সম্পত্তির পরিমাণ ২০ কোটি টাকার কিছু বেশি। হলফনামায় রাহুল জানিয়েছেন, তাঁর কোনও ব্যক্তিগত গাড়ি নেই। আগামী ২৬ এপ্রিল কেরলে ২০টি লোকসভা কেন্দ্রে ভোট। ওয়েনাড়ে রাহুলের প্রতিপক্ষ সিপিআইয়ের অ্যানি রাজা ও কেরল বিজেপির রাজ্য সভাপতি কে সুরেন্দ্রন। গতবারের লোকসভা নির্বাচনে ওয়েনাড় আসন থেকে তিনি ৪ লক্ষেরও বেশি মার্জিনে জিতেছিলেন।

উল্লেখ্য, ২০১৯ সালে লোকসভা নির্বাচনের সময়ে রাহুলের সম্পত্তির পরিমাণ ছিল ১৫ কোটি টাকা। যা তিনি নির্বাচনের সময়ে কমিশনে হলফনামা দিয়ে জানিয়েছিলেন। সেই সম্পত্তি গত পাঁচ বছরে ৫ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে।