পিএম কিষাণনিধিতে বাংলার ১০ লক্ষ কৃষকের আবেদন বাতিল, কেন্দ্রকে চিঠি রাজ্যের

বাংলায় ভােটের প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি বারবার অভিযােগ করতেন,কেন্দ্রের পিএম কিষাণ নিধি প্রকল্প রাজ্যে বাস্তবায়িত হতে দেয়নি মমতা সরকার।

Written by SNS Delhi | August 4, 2021 1:17 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

বাংলায় ভােটের প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি বারবার অভিযােগ করতেন, কেন্দ্রের পিএম কিষাণ নিধি প্রকল্প রাজ্যে বাস্তবায়িত হতে দেয়নি মমতা সরকার। শুধু প্রধানমন্ত্রীই নন, এই অভিযােগে। সােচ্চার ছিলেন বিজেপির একাধিক নেতারা।

মুখ্যমন্ত্রী প্রথমদিকে কেন্দ্রের এই কিষাণ নিধি প্রকল্প রাজ্যে চালু করতে আপত্তি জানালেও পরে সেই আপত্তি তুলে নেন। রাজ্যের কৃষকরা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে অনুদান পেতে পাের্টালে নামও নথিভুক্ত করাতে শুরু করেন।

সম্প্রতি জানা গিয়েছে, পিএম কিষণ সম্মাননিধি স্কিম পাের্টালে রাজ্য থেকে পাঠানাে কৃষকদের মােট আবেদনের মধ্যে ৯ লক্ষ ৪৭ হাজার ৮৬১ টি আবেদন বাতিল করেছে কেন্দ্র। এই বিষয় নিয়েই মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে কড়া চিঠি দিল নবান্ন।

প্রসঙ্গত পিএম কিাণ সম্মান নিধি প্রকল্পে বাংলা থেকে মােট ৪৪ লাখ ৮৯ হাজার ৮৩১ টি আবেদন জমা পড়েছিল। তার মধ্যে প্রায় ১০ লক্ষের মতাে আবেদন বাতিল করে দেওয়া হয়েছে।

কী কারণে এত সংখ্যক কৃষকের নাম কেন্দ্রীয় প্রকল্প থেকে বাদ দেওয়া হল, তার কৈফিয়ত চাওয়া হয়েছে কেন্দ্রের কাছে। এখন কেন্দ্র কী জবাব দেয়, তা দেখার অপেক্ষায় রয়েছে রাজ্য।