‘আকাশে তাে আর জন্মায়নি’ ! নাগরিকত্ব ইস্যুতে নিশীথকে কটাক্ষ বিমান বসুর

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। রাজ্যসভার সাংসদ রিপুন বােরা এই প্রশ্নটি তুলেছেন।

Written by SNS Kolkata | July 19, 2021 1:48 pm

বিমান বসু (File Photo: IANS)

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। রাজ্যসভার সাংসদ রিপুন বােরা এই প্রশ্নটি তুলেছেন। তিনি বলেছেন, নিশীথ প্রামাণিক বাংলাদেশের নাগরিক কিনা তা খতিয়ে দেখুন। শুক্রবারই রিপুন বােরা এই চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে।

শনিবার এই চিঠি নিয়ে সরব হয় তৃণমূল। রবিবার সিপিএম আয়ােজিত একটি রক্তদান শিবিরে গিয়ে বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু কটাক্ষের সুরে বলেন, ‘আমি শুনেছি, অনেকেই বলছেন নিশীথবাবুর জন্ম নাকি বাংলাদেশে?

এখন সত্যিই তিনি বাংলাদেশের নাগরিক নাকি এদেশের নাগরিক তা খতিয়ে দেখুক কেন্দ্র। একটা মানুষ যে পৃথিবীতে জন্মেছে তার তাে একটা নাগরিকত্ব থাকবে। সে যে দেশেরই হােক। তিনি তাে আর আকাশে বা মাটির তলায় জন্মাননি। অনেকে অবশ্য প্লেনে জন্মান। তাতে অবশ্য বলা যায়, সে ব্যক্তি আকাশে জন্মেছেন।

কিন্তু, নিশীথ কি আকাশে জন্মেছেন! তাতাে নয়। তাই কেন্দ্র এবিষয়ে পদক্ষেপ করুক। যথাযথ উত্তর দিয়ে নাগরিকত্ব প্রমাণ করুক।’ ইতিমধ্যে নিশীথের নাগরিকত্ব ইস্যুকে কেন্দ্র করে সােশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন রাজ্যের দুই মন্ত্রী ইন্দ্রনীল সেন ও ব্রাত্য বসু।

মােদিকে লেখা রিপুন বােরার চিঠি পােস্ট করে এই দুই মন্ত্রীর দাবি, কোনও বিদেশি নাগরিক ভারতের মন্ত্রী হলে দেশের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। অসমের কংগ্রেস নেতা প্রধানমন্ত্রীকে যে চিঠি লিখেছেন, তাতে তিনি বলেছেন, বাংলাদেশের বিভিন্ন সংবাদপত্রের প্রকাশিত খবর বলছে, নিশীথের বাড়ি বাংলাদেশের পলাশবাড়ির হরিনাথপুরে।

ভারতে কম্পিউটার কোর্স করতে আসার পরে কোচবিহারে থেকে যান। প্রথমে তৃণমূল পরে বিজেপি’তে যােগ দিয়ে নিশীথ সাংসদ হন।