৫১ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে এলজেডি, আরজেডি-কংগ্রেস জোটে ব্রাত্য শরদ যাদব

মন্ডল কমিশন আন্দোলনের সময় থেকে শরদ যাদব বিহারে লালুপ্রসাদ যাদবের দল, কখনাে নীতীশ কুমারের দলের সঙ্গে জোট করে ভােটে প্রতিদ্বন্দ্বিতা করে এসেছেন।

Written by SNS Patna | October 14, 2020 12:45 pm

শরদ যাদব (File Photo: IANS)

বিহার ভােটে শরদ যাদবের দল ৫১টি আসনে লড়াই করছে। এলজেডি দলের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রথম দফায় একটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। দ্বিতীয় ও তৃতীয় দফায় ৫০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। 

এলজেডি দলের জাতীয় সাধারণ সম্পাদক অরুণ শ্রীবাস্তব বলেন, আরজেডি ও কংগ্রেস দুটো দলই আমাদেরকে এড়িয়ে গেছে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শরদ যাদবকে মহাজোটে আহ্বান জানানাে হয়নি। কোনও ব্যাপার নয়। দলের তরফে ঘােষণা করা হয়েছে, ২৪৩ আসনের বিধানসভায় ৫১ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করা হচ্ছে। 

তিনি বলেন, ‘আসন্ন নির্বাচনে দল প্রতিদ্বন্দ্বিতা করবে কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে দেরি হয়েছে। কেননা, শরদ যাদব অসুস্থ ছিলেন। ফলে আমরাও প্রথম দফা ভােটে প্রার্থী দেওয়ার ব্যাপারেও সিদ্ধান্ত নিতে পারিনি। ভারতীয় রাজনীতিতে বটেই পাশাপাশি বিহারের রাজনীতিতে শরদ যাদবের ধারাবাহিকতাকে সুরক্ষিত রাখতে আমরা প্রতিদ্বন্দ্বিতা করছি।’

মন্ডল কমিশন আন্দোলনের সময় থেকে শরদ যাদব বিহারে লালুপ্রসাদ যাদবের দল, কখনাে নীতীশ কুমারের দলের সঙ্গে জোট করে ভােটে প্রতিদ্বন্দ্বিতা করে এসেছেন। তিনি বলেন, ‘সমস্ত ধর্ম নিরপেক্ষ দলগুলি একজোট হলে নীতীশ কুমার ও বিজেপি’কে হারানাে সম্ভব হবে।’

বিহার ভােটে প্রথম দফা নির্বাচনে ৫২,০০০ ভােটার পােস্টাল ব্যালটে ভােট দেবেন। নির্বাচন কমিশনের তরফে জানানাে হয়েছে, ২৮ অক্টোবর প্রথম দফা ভােট হবে। ষােলােটি রাজ্যের ৭১টি কেন্দ্রে বুথ স্তরের অফিসাররা ৪ লাখ ভােটারদের (সিনিয়র সিটিজেন ও প্রতিবন্ধী) সঙ্গে দেখা করেছিলেন। তাদের মধ্যে প্রথম দফা ভােটে ৫২ হাজার ভােটারকে ঠিক করা হয়েছে পােস্টাল ব্যালটের মাধ্যমে ভােটাধিকার প্রয়ােগের জন্য। 

বাকিরা ভােট গ্রহণ কেন্দ্রে গিয়ে ভােট দেবেন। তাদেরকে আগে থেকে কবে ভােট গ্রহণ করা হবে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসাররা জানিয়ে দেবেন। সঠিক নিরাপত্তা ও ভিডিওগ্রাফির ব্যবস্থা করে ভােট গ্রহণ করা হবে। 

দ্বিতীয় ও তৃতীয় দফা ভােটে আধিকারিকরা ১২ লাখ মানুষের কাছে পৌছবেন, যাতে তারা পােস্টাল ব্যালটের মাধ্যমে ভােট দিতে পারবেন।