কংগ্রেস নেতৃত্বকে খোঁচা দিলেন কপিল

সন্তোষমােহন দেবের কন্যা সুস্মিতা দেবের দলত্যাগ প্রসঙ্গে ‘আইজ ওয়াইড শাট’ বলে হাইকমান্ডকে কটাক্ষ করলেন দলের প্রবীণ নেতা কপিল সিব্বাল।

Written by SNS Delhi | August 18, 2021 1:53 pm

কংগ্রেসের শীর্ষ নেতা তথা আইনজীবী কপিল সিব্বল। (File Photo: IANS)

ত্রিপুরার একসময়কার ডাকসাইটে কংগ্রেস নেতা। সন্তোষমােহন দেবের কন্যা সুস্মিতা দেবের দলত্যাগ প্রসঙ্গে ‘আইজ ওয়াইড শাট’ বলে হাইকমান্ডকে কটাক্ষ করলেন দলের প্রবীণ নেতা কপিল সিব্বাল। রাজনৈতিক পর্যবেক্ষক মহল বলছেন ‘আইজ ওয়াইড শাট’ বলে তিনি বােঝাতে চেয়েছেন, দলের শােচনীয় অবস্থার কথা জেনেও শীর্ষ নেতৃত্ব চুপ করে আছে।

এই প্রসঙ্গে টুইটারে সিল লিখেছেন, “সুস্মিতা দেব দলের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দিয়েছেন। তরুণ নেতা নেত্রীরা দল ছেড়ে চলে যাচ্ছেন আর আমাদের মতাে প্রবীণদের উপর দোষ চাপানাে হচ্ছে। আমরা দলকে শক্তিশালী করতে চাইছি। কিন্তু নেতৃত্ব চোখ বুজে রয়েছে। সুস্মিতা দলনেত্রী সােনিয়া গান্ধিকে চিঠি লিখে কংগ্রেস ছাড়ার কথা জানিয়েছেন।

কিন্তু কেন তিনি দল ছাড়ছেন, তার কোনও কারণ তিনি জানাননি। কংগ্রেসের অপর নেতা মণীশ তিওয়ারি লিখেছেন, ‘সুস্মিতা একসময় ন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়নের জাতীয় সভানেত্রী ছিলেন। তিনি কেন দল ছাড়ছেন তার কারণ দেখানাে উচিত ছিল। সিল ও মণীশ তিওয়ারি একসময় কংগ্রেসের ‘জি -২৩ গ্রুপের সদস্য ছিলেন।

গত বছর তারা সােনিয়াকে চিঠি লিখে অভিযােগ কলে, ২০১৪ সাল থেকে কংগ্রেসের অবস্থা ক্রমশ খারাপ হয়ে চলেছে। দলে অভ্যন্তরীণ নির্বাচন হওয়া প্রয়ােজন। সেই সঙ্গে পুরাে সময়ের কোনও নেতাকে সংগঠনের হাল ধরতে হবে।

প্রসঙ্গত সুস্মিতা বরাবরই আগ্রাসী মনােভাবাপন্ন। সংসদের ভিতরে ও বাইরে বক্তৃতাতেও তিনি সমানভাবে তুখােড়। ফলে তিনি অল্প সময়ের মধ্যেই কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সুনজরে পড়েছিলেন। সােনিয়া তাকে পছন্দ করতেন।

রাহুল গান্ধির যুব টিমেরও অন্যতম সদস্য ছিলেন তিনি। তাছাড়া রাহুল গান্ধি সর্বভারতীয় মহিলা কংগ্রেসের সভানেত্রী করেছিলেন সুস্মিতাকে। রাজনীতি বিশ্লেষকরা মনে করছেন অসম কংগ্রেসে নেতৃত্বের সংকট ও দিশাহীনতা দেখে বেশ কিছুদিন ধরেই হতাশ ছিলেন সুস্মিতা। সেই কারণেই দল ছেড়েছেন তিনি বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।