আফগানিস্তান নিয়ে জো বাইডেন ও পেন্টাগনের মতানৈক্য

বাইডেন এবং পেন্টাগনের মতানৈক্য প্রকাশ্যে এল। ৯/১১ জঙ্গি হানার পর আল কায়দাকে ধ্বংস করতে আফগানিস্তানে সেনা পাঠিয়েছিল আমেরিকা।

Written by SNS Washington | August 22, 2021 5:45 pm

জো বাইডেন (File Photo: IANS)

আফগানিস্তানে আলকায়দা আছে, না শেষ হয়ে গিয়েছে এই নিয়ে বাইডেন এবং পেন্টাগনের মতানৈক্য প্রকাশ্যে এল। ৯/১১ জঙ্গি হানার পর আল কায়দাকে ধ্বংস করতে আফগানিস্তানে সেনা পাঠিয়েছিল আমেরিকা। বর্তমান পরিস্থিতিতে আমেরিকার বাইডেন সরকারের এটাই দাবি। তাদের সেই উদ্দেশ্য সফল হয়েছে।

কিন্তু পেন্টাগনের বক্তব্যে এর সম্পূর্ণ ভিন্ন মত প্রকাশ পেল। শুক্রবার সাংবাদিকদের মুখােমুখি হয়ে জো বলেন, ‘আফগানিস্তানে আর আলকায়দা নেই। ওখানে এখনও সেনা রেখে কী হবে? আমরা ওখানে সেনা পাঠিয়েছিলাম মূলত আলকায়দা ও ওসামা বিন লাদেনকে খতম করতে। আমাদের সেই উদ্দেশ্য সফল হয়েছে।

ঠিক তার কয়েক ঘণ্টা পরেই পেন্টাগনের তরফে ওই দফতরের আধিকারিক জন ক্রিবি এক বিবৃতি জারি করে জানান, আফগানিস্তানে এখনও আলকায়দা আর আইসিস রয়েছে। অনেকদিন ধরেই আমরা তা বলে যাচ্ছি।

তবে আগের মতাে আর সাংগঠনিক জোর নেই তাদের। প্রসঙ্গত, গতবছর দোহায় আমেরিকা ও তালিবানের মধ্যে যে চুক্তি হয়েছিল, তাতে ওয়াশিংটনের স্পষ্ট শর্ত ছিল। আলকায়দার সঙ্গে তালিবান নেতৃত্বকে সমস্তরকম সম্পর্ক ছিন্ন করতে হবে।

তালিবানের তরফে এই শর্ত মেনে নেওয়ায় আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় আমেরিকা, এমনটাই মনে করে ওয়াকিবহাল মহল।