তিহারের চার দেওয়ালের অন্ধকারেই ৭৪তম জন্মদিন কাটাচ্ছেন চিদম্বরম

আইএনএক্স মিডিয়া দুনীতি মামলায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমের সিবিআই হেফাজতের মেয়াদ ছিল ৫ সেপ্টেম্বর।

Written by SNS New Delhi | September 17, 2019 2:20 pm

পি চিদম্বরম (File Photo: IANS)

আইএনএক্স মিডিয়া দুনীতি মামলায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমের সিবিআই হেফাজতের মেয়াদ ছিল ৫ সেপ্টেম্বর। তারপরেই আদালতের নির্দেশে তাঁর ঠাই হয় তিহার জেলে। শীর্ষ আদালতের বিচারপতি অজয় কুমার কুহর জানিয়ে দিয়েছিলেন, আগামী ১৯ সেপ্টেম্বর পর্যন্ত বিচার বিভাগীয় হেফাজতে তিহার জেলেই থাকতে হবে চিদম্বরমকে। সেই মতাে এবারের জন্মদিনটি তিহার জেলেই কাটাতে হচ্ছে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে। ১৯৪৫ সালের ১৬ সেপ্টেম্বর তামিলনাড়ুর শিবগঙ্গা জেলার কানাডুকাথানে জন্মগ্রহণ করেন পি চিদম্বরম । অর্থাৎ আজ তাঁর ৭৪তম জন্মদিন।

গত ২১ জুলাই নাটকীয়ভাবে পাঁচিল টপকে চিদম্বরমের নিজের বাড়ি থেকে গ্রেফতার করা হয় দেশের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী তথা অর্থমন্ত্রীকে। তারপর থেকে সিবিআই হেফাজতেই দিন কাটছিল পি চিদম্বরমের। তবে পরে আদালত সিবিআইয়ের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় চিদম্বরমকে আর তাদের হেফাজতে রাখার প্রয়ােজন নেই। ফলস্বরূপ তিহার জেলে তাকে বিচার বিভাগীয় জেল হেফাজত দিল দেশের শীর্ষ আদালত। আগামী ১৯ সেপ্টেম্বর পর্যন্ত তিহার জেলেই থাকতে হবে চিদম্বরমকে। আপাতত তিহারের সাত নম্বর সেলে রয়েছেন তিনি, যেখানে তাঁর প্রতিবেশী কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্টের চেয়ারম্যান ইয়াসিন লিক।

জন্মদিনের দিনও হয়তাে সহকর্মীদের নিজের পাশে পাবেন না পি চিদম্বরম। কারণ, কংগ্রেস নেতারা চাইলেও দেখা করতে পারছেন না তাঁর সঙ্গে। কিছুদিন আগে কংগ্রেস সভাপতি (অন্তবর্তী) সনিয়া গান্ধির কথামতােই তিহার জেলে দেখা করতে গিয়েছিল কংগ্রেসের একটি প্রতিনিধি দল। কিন্তু জেলে গিয়েও তারা প্রাক্তন অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করতে পারেননি। কর্তৃপক্ষের তরফে জানানাে হয় যে, নিয়ম লঙঘন করা হয়নি। কিন্তু কংগ্রেস শিবিরের দাবি, ষড়যন্ত্র করেই এটি করা হয়েছে।

উল্লেখ্য, জেলে থাকলেও চিদম্বরম তার যাবতীয় ও ওষুধ সঙ্গে করে নিয়ে যেতে পেরেছেন। যেহেতু তাঁর জেড ক্যাটাগরির নিরাপত্তা রয়েছে সেহেতু নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে তিহার জেলের বিশে সেলে রাখা হয়েছে তাঁকে।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম সােমবার তাঁর ৭৪ তম জন্মদিনটি তিহার জেলেই কাটাচ্ছেন, তাঁর বিরুদ্ধে দুর্নীতি মামলার (আইএনএক্স) তদন্ত চলছে এবং তাঁকে গত ৫ সেপ্টেম্বর ওই জেলে পাঠানাে হয়। বাবার জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়ে এক খােলা চিঠি লেখেন ছেলে কার্তি চিদম্বরম। ওই চিঠিতে তিনি মােদি সরকারকে তীব্র কটাক্ষও করেন। ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি তাঁর প্রচার চলাকালীন ‘৫৬ ইঞ্চি ছাতি’-র যে মন্তব্য করেছিলেন তা উল্লেখ করেই ওই খােলা চিঠিতে কটাক্ষ করেন পি চিদম্বরমের ছেলে : “তুমি আজ ৭৪ বছরে পড়লে কিন্তু কোনও ৫৬ নম্বর তােমাকে আটকাতে পারবে ণা !!”

কার্তি চিদম্বরম তাঁর বাবাকে শুভেচ্ছা জানানাের অজুহাতে মােদি সরকারকে তীব্র বাক্যবাণে বিধেছে। চন্দ্রযান-২’এর উৎক্ষেপণ থেকে শুরু করে জিডিপি বৃদ্ধি এবং জম্মু ও কাশ্মীরের বিভিন্ন বিষয় নিয়েও কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করেন তিনি।

“…আমরা আশা করি তুমি খুব তাড়াতাড়ি আমাদের সবার সঙ্গে কেক কাটতে বাড়িতে ফিরে আসবে। তবে অবশ্যই, আজকের যুগে ৭৪ বছর বয়সী হওয়াটা ১০০ দিনের তুলনায় কিছুই নয়”, মােদি সরকারের ১০০ দিন পূরণের বিষয়টিকে কটাক্ষ করে লেখেন কংগ্রেস সাংসদ কার্তি চিদম্বরম।

তিনি চন্দ্রযান-২ মিশনের চাঁদে অবতরনের প্রচেষ্টা এবং যােগাযােগের হারানাের বিষয়টিকে ‘নাটক’ বলে উল্লেখ করেছেন। “না, ল্যান্ডার যােগাযােগ হারানাের পরে নাটক হয়নি, নাটক হয় তারপরেই। কন্যাকুমারী থেকে আসা আমাদের সহকর্মী ইসরাে প্রধান ডঃ কে সিভান এই ঘটনায় দৃশ্যত বিচলিত হয়েছিলেন। প্রধানমন্ত্রী তাঁকে সান্ত্বনা দেন। আমি আন্তরিকভাবে আশা করি যে আমাদের প্রধানমন্ত্রী তাঁর ভক্তরা যতুকু বিশ্বাস রেখেছিলেন তার থেকে বেশি কৃতিত্ব আমাদের ইসরাের বিজ্ঞানীদের দেবেন। তবে শুধু ইসরােই নয়, হাজার হাজার বছর আগে থেকে এই মহাকাশ অভিযান হয়ে আসছে। গত সপ্তাহে মােদি সরকারেরই মন্ত্রী পীযূষ গয়াল নিউটনের কাছ থেকে মহাকর্ষের তত্ত্ব ছিনিয়ে নিয়ে এবং আইনস্টাইনকে দিয়ে দিচ্ছিলেন”, চিঠিতে কটাক্ষ করেন তিনি।