নিখোঁজ এএন-৩২ বিমানের সন্ধান মিলল

ভারতীয় বায়ুসেনার নিখোঁজ এএন-৩২ বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার হল অরুণাচল প্রদেশের উত্তর লিপোরের ১৬ কিলােমিটার দূরে

Written by SNS Itanagar | June 12, 2019 1:44 pm

ভারতীয় বায়ুসেনার নিখোঁজ এএন-৩২ বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার হল অরুণাচল প্রদেশের উত্তর লিপোরের ১৬ কিলােমিটার দূরে (Photo: IANS)

ভারতীয় বায়ুসেনার নিখোঁজ এএন-৩২ বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার হল অরুণাচল প্রদেশের উত্তর লিপোরের ১৬ কিলােমিটার দূরে। আজ এক বিবৃতিতে ভারতীয় বায়ুসেনার তরফ থেকে নিখোঁজ বিমানের সন্ধান মেলার কথা জানান হয়।

টানা ৮ দিন লাগাতার তল্লাশি চালাবার পর ভারতীয় বায়ুসেনার নিখোঁজ এএন-৩২ বিমানের হদিশ পেল ভারতীয় বায়ুসেনা।

মঙ্গলবার বায়ুসেনার তরফ থেকে জানান হয়, অরুণাচল প্রদেশের লিপাের অঞ্চলে তল্লাশি অভিযান চালাচ্ছিল বায়ুসেনার এমআই-১৭ হেলিকপটার। সেই সময় নিখোঁজ বিমানের ধ্বংসাবশেষ তাঁদের চোখে পড়ে।

বিমানটি নিখোঁজ হয়ে যাওয়ার পর থেকে টানা এক সপ্তাহ ধরে বিমানের উদ্দেশ্যে তল্লাশি অভিযান জারি রেখেছিল বায়ুসেনা। তবে ওই বিমানের আরােহীরা বেঁচে আছেন কিনা সে বিষয়ে জানা যায়নি।

বায়ুসেনার টুইটারে জানান হয়, ‘আজ বায়ুসেনার আইএএফ এমআই-১৭ তল্লাশি অভিযান চালানাের সময় ধ্বংসম্রাপ্ত এএন-৩২ বিমানের সন্ধান পায়। নিখোঁজ বিমানটিকে পাওয়া গেছে উত্তর লিপাের থেকে ১৬ কিলােমিটার দূরে এবং উত্তর-পূর্ব ঢ্যাটো সংলগ্ন এলাকা থেকে। ১২ হাজার ফুট উচ্চতায় উড়ার সময় বিমানটি ভেঙে পড়েছে’।

বায়ুসেনার এএন-৩২ বিমানটি নিখোঁজ হয়ে যাওয়ার পর তল্লাশি অভিযানে ব্যবহার করা হয় বায়ুসেনার সি-১৩০ জে বিমান, সখােই এসইউ-৩০, নৌসেনার পি ৮-আই বিমান। এগুলি ছাড়াও তল্লাশি অভিযানে ব্যবহার করা হয় সেনা হেলিকপ্টার। এমনকি ইসরাের উপগ্রহ এবং ড্রোনের সাহায্য নেওয়া হয়। দিনের আলােতে তল্লাশি অভিযানের সঙ্গে রাতের বেলাতেও অভিযান জারি রাখে বায়ুসেনা।

বায়ুসেনার তরফ থেকে জানান হয়, ‘দুর্গম পাহাড়ি এলাকা এবং প্রতিকূল আবহাওয়ার জন্য অভিযান বারবার বাধা পাচ্ছিল। নিখোঁজ বিমানটিকে খুঁজে পাওয়া সেনার কাছে কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। কিন্তু কোনও বাধাই তল্লাশি অভিযান বন্ধ করতে পারেনি। অরুণাচলে সি ইয়ােমির শিকারিদের উদ্ধার কাজে লাগানাে হয়’।

হারিয়ে যাওয়া বিমানের খোঁজ দিতে পারলে ৫ লক্ষ টাকার পুরস্কার ঘােষণা করা হয়, বায়ুসেনার তরফ থেকে। ৩ জুন অসমের জোরহাট থেকে ১৩ জন সেনাকে নিয়ে উড়েছিল বায়ুসেনার এএন-৩২। কিছুক্ষণের মধ্যে বিমানটি নিখোঁজ হয়ে যায়। আট দিন পর ধ্বংসাবশেষ উদ্ধার হল।