অমরনাথে মেঘের কবলে মৃত ১৫, নিখোঁজ অন্তত ৪০, ভাসলো যাত্রীদের শিবির 

১৫ হাজার যাত্রীকে প্রানপন চেষ্টা করে বাঁচিয়েছে উদ্ধারকারী ভারতীয় জওয়ানরা।মেঘভাঙা বৃষ্টিতে লণ্ডভণ্ড অমরনাথ শুধুই ছড়িয়ে ছিটিয়ে যাত্রীদের নানা জিনিস।

Written by SNS Amarnath | July 9, 2022 12:55 pm

Ganderbal: Security personnel during a rescue operation after a cloudburst hit Baltal area, which houses a base camp for the Amarnath pilgrimage, in Ganderbal district on Friday, July 8, 2022. At least 13 pilgrims died while more than three dozen are missing. (Photo: Nisar Malik /IANS)

প্রায় ১৫ হাজার যাত্রীকে প্রানপন চেষ্টা করে বাঁচিয়েছে উদ্ধারকারী ভারতীয় জওয়ানরা। মেঘভাঙা বৃষ্টিতে লণ্ডভণ্ড অমরনাথের চারিদিকে শুধুই ছড়িয়ে ছিটিয়ে যাত্রীদের নানা জিনিস।

শুক্রবার জম্মু ও কাশ্মীরে অমরনাথ গুহার কাছে মেঘ ভাঙা বৃষ্টিতে ভেসে যায় সবকিছু।

শেষ পাওয়া খবর অনুযায়ী, এই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ জন। জোরকদমে চলছে উদ্ধারকাজ। এখনও খোঁজ মিলছে না অন্তত ৪০ জনের।

উদ্ধারকাজে হাত লাগিয়েছে জম্মু কাশ্মীর পুলিশ, সেনা এবং ইন্দো-তিব্বত সীমান্ত বাহিনীর জওয়ানরা। হেলিকপ্টারে করে উদ্ধারের কাজ চলছে।

সারা রাত ধরে উদ্ধার কার্য চলেছে। প্রাণ নিয়ে সোনমার্গে ফিরেছেন বহু পুণ্যার্থী। হাসপাতালে উপচে পড়া ভিড়।

জরুরি পরিস্থিতিতে জম্মু-কাশ্মীরের স্বাস্থ্য দফতরের তরফে সমস্ত ছুটি বাতিল করা হয়েছে। সমস্ত অফিসারদের মোবাইল ফোন অন রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ অমরনাথ গুহা এবং কালীমাতার মাঝামাঝি এলাকায় প্রবল বৃষ্টি হয় । ক্ষণিকের এই বৃষ্টিতে ভেসে গিয়েছে ২৫টি পুণ্যার্থী শিবির।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আচমকাই অমরনাথ গুহার মাথা এবং চার পাশ থেকে বাঁধ-ভাঙা জলের স্রোত ঢুকতে থাকে। জলের তোড়ে ভেসে যায় পুণ্যার্থীদের শিবির এবং লঙ্গর।