আগামী ৩ বছরে ভারতে জিডিপি বৃদ্ধির পূর্বাভাস বিশ্ব ব্যাঙ্কের 

Written by SNS June 12, 2024 8:46 pm

দিল্লি, ১২ জুন –  ভারতের অর্থনীতির ক্ষেত্রে সুখবর। আগামী ৩ বছরে ৬.৭ শতাংশ হারে ভারতে জিডিপি বৃদ্ধির পূর্বাভাস দিল বিশ্ব ব্যাঙ্ক। গ্লোবাল ইকোনমিক্স প্রসপেক্টস নামে  এক রিপোর্টে বিশ্ব ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, বিশ্বের অর্থনৈতিক ক্ষেত্রে বড় দেশগুলির মধ্যে সবচেয়ে দ্রুত হারে অগ্রসর  হবে ভারতের অর্থনীতি। দেশে নতুন সরকার গঠনের পর বিশ্ব ব্যাঙ্কের এই বার্তা স্বাভাবিকভাবেই স্বস্তি এনে দিয়েছে নয়া সরকারে।

বিশ্ব ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ২০২৩-২৪ অর্থবর্ষে ভারতে যথেষ্ট আর্থিক উন্নতি হয়েছে, ২০২৪-২৫ অর্থবর্ষে তা আরও বাড়বে বলে অনুমান। শুধু চলতি অর্থবর্ষেই নয়,  আগামী ৩ বছর সেই ধারা অব্যাহত থাকবে। ২০২৬ ও ২০২৭ অর্থবর্ষে দেশের জিডিপি ৬.৭ শতাংশ ও ৬.৮ শতাংশ হবে বলে অনুমান বিশ্বব্যাঙ্কের।
 
বিশ্ব ব্যাঙ্কের দাবি, আর্থিক ক্ষেত্রে ভারতের অগ্রগতির কারণ হল কৃষি উৎপাদনে উন্নতি, মুদ্রাস্ফীতি হ্রাস এবং মানুষ ব্যক্তিগত ব্যয় বৃদ্ধি ।
 
আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ ২০২৪-২৫ অর্থবর্ষে ভারতের জিডিপি ৬.৫ শতাংশ থেকে ৬.৮ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছিল। তবে আরবিআই-এর তরফে  জানানো হয়েছে, এই বৃদ্ধির পরিমাণ হতে পারে ৭ থেকে ৭.২ শতাংশ। এ প্রসঙ্গে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ২০২৪-২৫ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে দেশের জিডিপি বৃদ্ধি হয়েছে ৭.৩ শতাংশ। দ্বিতীয়, তৃতীয় ও শেষ ত্রৈমাসিকে এটি যথাক্রমে ৭.২, ৭.৩ এবং ৭.২ শতাংশ হতে পারে, যা ভারতের অর্থনীতির পক্ষে আশাপ্রদ ।