ঋনখেলাপির জন্য কৃষকদের কেন জেলে পাঠানো হবে? রাহুল

Written by SNS April 7, 2019 10:46 am

রাহুল গান্ধী (Photo: IANS)

শ্রীনগর – কংগ্রেস দলের ‘ন্যায়’ প্রকল্প নিয়ে বিজেপির সমালােচনার কোনও অধিকার নেই বলে মন্তব্য করেছেন দলের সভাপতি রাহুল গান্ধি। শনিবার কাশ্মীরে এক জনসভায় ভাষণ দিতে গিয়ে বলেন, কংগ্রেস নরেন্দ্র মােদির সরকারের ন্যায় ব্যবসায়ী নীরব মােদি বা মেহুল চোকসিকে টাকা দিচ্ছে না। এদিন রাহুল গান্ধি শ্রীনগর, আলমােড়া ও হরিদ্বারে নির্বাচনী সভায় কংগ্রেসের প্রার্থীদের জয়যুক্ত করার জন্য আবেদন জানান। তিনি অভিযােগ করেন, নরেন্দ্র মােদি আপনার আমার টাকা নীরব মােদি, চোকসির মতাে অসাধু ব্যবসায়ীদের দিতে মূহুৰ্তমাত্রও চিন্তা করেন না। কিন্তু কংগ্রেস যখন দেশের সাধারণ মানুষকে ন্যূনতম আয় হিসেবে আর্থিক সাহায্যের জন্য প্রকল্পের কথা ঘােষণা করছে তখন মােদি প্রশ্ন করছেন, টাকা আসবে কোথা থেকে।

রাহুল বলেন, কংগ্রেস দেশের অভিজ্ঞ অর্থনীতিবিদদের সঙ্গে পরামর্শ করেই তাদের ‘ন্যায়’ প্রকল্পের কথা ঘােষণা করেছে। অর্থনীতিবিদদের মতে ন্যায় প্রকল্প দেশের অর্থনীতির ওপর কোনও চাপ সৃষ্টি না করেই পায়ণ করা সম্ভব। বছরে দেশের কুড়ি শতাংশ দরিদ্র মানুষকে বাহাত্তর হাজার টাকা করে দিতে পাঁচ বছরে ৩.৬ লাখ কোটি টাকা খরচ হবে সরকারের।

নরেন্দ্র মােদি ২০১৪ সাধারণ নির্বাচনের সময় বেকারি দুরীকরণ ও কৃষকদের সমস্যা সমাধানের যে প্রতিশ্রুতি দিয়েছিলেন সেগুলির কথা আর উচ্চারণও করেন না। মােদি প্রতিটি নাগরিককে তাদের অ্যাকাউন্টে পনেরাে লাখ টাকা করে দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তার কি হল? কৃষকদের ঋণ মকুব বা বছরে দু’কোটি বেকারের চাকরি- সে সবেরই বা কি হল ? বলে প্রশ্ন করেন রাহুল। কেন তিনি তাঁর নির্বাচনী সভাগুলিতে তার দেওয়া প্রতিশ্রুতিগুলির উল্লেখ করছেন না।

জিএসটি কে তিনি গব্বর ট্যাক্স বলে উল্লেখ করে বলেন, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাগুলি এর ফলে একেবারে ধ্বংস হয়ে গিয়েছে। অথচ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানগুলিই কর্মসংস্থান সৃষ্টি করত। তিনি বলেন, কেন্দ্রে কংগ্রেস ক্ষমতায় এলে কেন্দ্রীভূত কর ব্যবস্থার সরলী করণ করা হবে।

তিনি বলেন, কংগ্রেস তার ইস্তেহারে পরিষ্কার করে উল্লেখ করেছে, কৃষকরা তাদের কৃষি ঋণ পরিশােধ করতে না পারলে কখনই তাদের জেলে পাঠাতে দেবে না। তিনি প্রশ্ন করেন, যদি নীরব মােদি বা মেহুল চোকসিকে জেলে না পাঠানাে হয় তবে কৃষকরা কেন জেলে যাবেন? তিনি বলেন, কংগ্রেস সকল সময়েই কৃষকদের পাশেই থাকবে, মােদি থাকবেন ধনকুবেরদের সঙ্গে।

কংগ্রেস সভাপতি বলেন, কৃষি ঋণ মকুবের পাশাপাশি কৃষকদের জন্য এক পৃথক বাজেট পেশ করা হবে যাতে কৃষকদের জন্য কত অর্থ বরাদ্দ হল তার একটা স্পষ্ট ছবি পাওয়া যায়। তিনি বলেন, মােদি বিজেপিকে ক্ষমতায় আনার কথা প্রচার। করছেন কিন্তু দেশের উন্নয়নের কোনও পরিকল্পনার কথা বলছেন না। শুধু মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে মানুষকে বিভ্রান্ত করে ক্ষমতা দখল করতে চাইছেন।