কংগ্রেসের পরাজয়ের দায় কেউ নেবেন কিনা সেটা একান্ত তাঁদের ব্যাপার : রাহুল গান্ধি

লােকসভা নির্বাচনের ফলাফল প্রকাশের পর কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি পদ থেকে সরে দাড়ানাের সিদ্ধান্তে অনড় রাহুল গান্ধি।

Written by SNS Bhopal | June 29, 2019 3:52 pm

রাহুল গান্ধি (Photo: IANS)

লােকসভা নির্বাচনের ফলাফল প্রকাশের পর কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি পদ থেকে সরে দাড়ানাের সিদ্ধান্তে অনড় রাহুল গান্ধি । যতক্ষণ না তাঁর সিদ্ধান্ত থেকে সরে দাড়িয়ে ফের কংগ্রেস সভাপতি পদে বহাল থাকার প্রতিশ্রুতি দিচ্ছেন, ততক্ষণ পর্যন্ত কেউ ইস্তফাপত্র প্রত্যাহর করবেন না বলে স্পষ্ট জানিয়ে দিলেন কংগ্রেসের নেতারা।

কংগ্রেসের রাজ্যসভার সাংসদ বিবেক তাংখা দলের গুরুত্বপূর্ণ পদ থেকে ইস্তফা দেওয়ার পর দেশের বিভিন্ন প্রান্তে নেতাদের ইস্তফা দেওয়ার হিড়িক পড়ে গেছে। দিল্লি কংগ্রেস ও তেলেঙ্গানা কংগ্রেসের কার্যকরী সভাপতি ইস্তফা দিয়েছেন।

শুধু তাই নয়, পাশাপাশি দেশের মােট ১২০ জন কংগ্রেস নেতাও পদ থেকে ইস্তফা দিয়েছেন। তাদের বক্তব্য , রাহুল গান্ধি কংগ্রেস সভাপতির দায়িত্বে বহাল থাকার প্রতিশ্রুতি যতক্ষণ দিচ্ছে, ততক্ষণ ইস্তফা প্রত্যাহার করা হবে না।

হরিয়ানা কংগ্রেসের বৈঠকে রাহুল গান্ধি বলেছিলেন, দেশে লােকসভা নির্বাচনে দলের পরাজয়ের সমস্ত দায় নিয়ে তিনি সভাপতি পদ থেকে সরে দাঁড়বেন। তিনি বলেন, ‘আমি কাউকে দলের পদ থেকে ইস্তফা দিতে বলতে পারি না। দলের পরাজয়ের দায় কেউ নেবেন কিনা সেটা একান্ত তাঁদের ব্যাপার’।

কংগ্রেসের আইন ও তথ্য উপদেষ্টা পরিষদের সভাপতি পদ থেকে বিবেক তাংখা ইস্তফা দিয়েছেন। তিনি টুইট করে লেখেন, ‘দলের পদ থেকে আমাদের সকলের ইস্তফা দেওয়াই কাম্য– রাহুল গান্ধিকে তাঁর নিজের পছন্দমতাে টিম গড়ে নেওয়ার একটা খােলামেলা পরিবেশ দেওয়া উচিত। দল কোনও ব্যক্তিকে দীর্ঘদিন ধরে একই পদে বহাল রাখতে পারে না। দলকে পুনরুজ্জীবিত করতে হলে রাহুল গান্ধিকে দলের অভ্যন্তরে লক্ষণীয় পরিবর্তন ঘটাতে হবে। লড়াকু বাহিনী গড়ে তুলতে হবে। আপনার মধ্যে লড়াকু বাহিনী গড়ে তােলার দৃঢ় মনােভাব রয়েছে। পনাকে সুদৃঢ়, সর্বজনগ্রাহ্য ও প্রভাবশালী দল গড়ে তুলতে হবে’।

এদিকে, লােকসভা নির্বাচনে দল ধরাশায়ী হওয়ার পর কংগ্রেস সভাপতি রাহুল গান্ধির পথে হেঁটেই মধ্যপ্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি পদ থেকে ইস্তফা দিতে চেয়েছিলেন বলে জানালেন মুখ্যমন্ত্রী কমল নাথ। দলের হাইকম্যান্ডের তরফে যদিও তাঁর প্রস্তাব গ্রহণ করা হয়নি।

সম্প্রতি একটি রিপাের্টে প্রকাশিত হয়েছে, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি হতাশা প্রকাশ করে বলেছেন লােকসভা নির্বাচনে দলের পরাজয়ের দায় কোনও নেতা নিচ্ছেন না। ওই রিপাের্টের ভিত্তিতে কমল নাথ মন্তব্যটি করেন।

দলের পরাজয়ের সামগ্রিক দায় নিয়ে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে রাহুল গান্ধি দলের সভাপতি পদ থেকে সরে দাড়ানাের ইচ্ছা প্রকাশ করেছিলেন।

মুখ্যমন্ত্রী কমল নাথ বলেন, মধ্যপ্রদেশে দলের ধরাশায়ী হওয়ার দায় তিনি নিচ্ছেন। মধ্যপ্রদেশে ২৯টা লােকসভা আসনের মধ্যে কংগ্রেস একটা আসন পেয়েছে। তিনি বলেন, ‘লােকসভা ভােটে দলের পরাজয়ের দায় নিচ্ছি। রাহুল গান্ধি সঠিক বলেছেন। আমি জানি না দলের পরাজয়ের দায় কার, তবে আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি, মধ্যপ্রদেশে দলের প্রাজয়ের দায় আমার। সেকারণে পদ থেকে ইস্তফা দেওয়ার প্রস্তাব দিয়েছিলাম। আমি এটা জানি না আর কেউ দায়ি কিনা।

দলের প্রবীণ নেতা বলেন, ‘লােকসভা নির্বাচনের পর কমলনাথ দলের সভাপতি পদ থেকে ইস্তফা দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন’।