মায়া যা চান তাই হবে : অখিলেশ

বিজেপিকে থামাতে উত্তরপ্রদেশে গঠিত সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টির মহাজোটের বাঁধন আপাতত ছিন্ন হল।

Written by SNS Lucknow | June 5, 2019 4:04 pm

অখিলেশ যাদব (Photo: Amlan Paliwal/IANS)

বিজেপিকে থামাতে উত্তরপ্রদেশে গঠিত সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টির মহাজোটের বাঁধন আপাতত ছিন্ন হল। সােমবার মহাজোটকে অকেজ বলেছিলেন বহুজন সমাজ পার্টি নেত্রী মায়াবতী।

বিধানসভার ১১টি আসনের উপনির্বাচনে মায়াবতী একা লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছেন। এমনকি ২০২২ সালে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে বসপা একা লড়ার ইঙ্গিত দিয়ে রেখেছেন দলিত নেত্রী মায়াবতী। আজ সরকারিভাবে জোট ভাঙার কথা ঘােষণা করেন মায়াবতী।

বুয়া জোট ভাঙার পর এবার ভাতিজাও সেই পথেই হাঁটলেন। আজ সমাজবাদী পার্টি নেতা অখিলেশ যাদব জানালেন, বিএসপি একা হাঁটলে তারাও একা চলার নীতি নেবেন। মায়াবতীর বক্তব্যের প্রতিক্রিয়ায় অখিলেশ যাদব বলেন, ‘তাঁর দল ১১টি আসনের উপনির্বাচনে লড়াই করবে। জোট ভেঙে গেলে আমরা একাই লড়ব। যদি আলাদাই লড়তে হয় তাহলে তাই সই।’

বিএসপি নেত্রী লােকসভা নির্বাচনে মহাজোট যে মুখ থুবড়ে পড়েছে তা স্বীকার করে নেন। মায়াবতী জানিয়েছেন, ‘আমরা রাজনৈতিক বাস্তবটা অস্বীকার করতে পারব না। তাই জোট ভাঙার সিদ্ধান্ত নিতে হল। তবে ভবিষ্যতে যে সিদ্ধান্ত পাল্টাবে না, তা এখনই বলতে পারব না। তবে সপা সমর্থক ও কর্মীদের দলের প্রতি আরও অনুগত হতে হবে।’

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এদিন বলেন, ‘উত্তরপ্রদেশের উন্নতির জন্য আমরা সপার সঙ্গে জোট করেছিলাম। কিন্তু দুঃজনক বিষয় সেটা কাজ করেনি। আমরা ভালো ফল করতে পারেনি। যা আশা করেছিলাম তা করতে পারিনি।

সােমবার দলীয় কর্মীদের সঙ্গে বৈঠকে বসেন মায়াবতী। সেখানেই তিনি একল চলার ইঙ্গিত দিয়ে রেখেছিলেন। আজ সরাসরি মহাজোট ভাঙার সিদ্ধান্ত ঘােষণা করলেন।

সপা নেতা অখিলেশ যাদবও আজ একা চলার কথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, ‘পরিস্থিতি বিচার বিবেচনা করে মায়াবতীর কথা জবাব জানান হবে। যদি মহাজোট ভেঙে যায়, তাহলে আমরা একাই লড়াই করব। যদি আমাদের আলাদা পথে যেতেই হয়, তাহলে তাই হবে।’

২০১৪ সালে লােকসভা নির্বাচনে ৫টি আসন পেয়েছিল সমাজবাদী পার্টি। এবারও সেই আসন তারা ধরে রেখেছেন। অন্যদিকে বসপা পেয়েছিল শূন্য আসন। সেখানে এবার বসপা ১০টি আসন জিতেছে।