ইভিএম-এর ফরেন্সিক টেস্টের দাবি, অভিমন্যুর মতো ‘ফাইট’ করেছে অখিলেশ: মমতা

শুক্রবার বিধানসভায় রাজ্য বাজেট পাশের পরে সাংবাদিক সম্মেলনে উত্তরপ্রদেশের ভোট নিয়ে নিজেই নির্বাচনী ময়নাতদন্ত করলেন মমতা।

Written by SNS Kolkata | March 12, 2022 5:15 pm

উত্তরপ্রদেশে নির্বাচনে অখিলেশের হারের পরে তাঁকে হতাশ না হওয়ার জন্য আগেই বার্তা পাঠিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বিধানসভায় রাজ্য বাজেট পাশের পরে সাংবাদিক সম্মেলনে উত্তরপ্রদেশের ভোট নিয়ে নিজেই নির্বাচনী ময়নাতদন্ত করলেন মমতা।

স্পষ্ট ভাষায় বললেন, উত্তরপ্রদেশে মানুষের ভোটে (পপুলার ম্যান্ডেট) নয়, মেশিনের ভোটে (মেশিনারি ম্যান্ডেটে) জিতেছে বিজেপি। উত্তরপ্রদেশে অখিলেশ যাদবের পরাজয়ের নেপথ্যে রয়েছে ইভিএম মেশিনের কারচুপি।

তাই এদিন ইভিএম’গুলির ফরেন্সিক টেস্টের দাবি করলেন মমতা একই সঙ্গে বর্তমানে কংগ্রেসের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে আগামী লোকসভা নির্বাচনে বিজেপি বিরোধী জোটে শক্তিশালী আঞ্চলিক দলগুলির ওপরেই ভরসা রাখলেন তৃণমূল সুপ্রিমো।

এদিন মমতা শুধু নির্বাচনী বিশ্লেষণে ভোটভাগের তত্ত্ব দেওয়ার পাশাপাশি পরিসংখ্যান দিয়ে বুঝিয়ে দিলেন, না জিতলেও অখিলেশের আসন বেড়েছে ৭৮টি এবং বিজেপির আসন কমেছে ৫৪টি শুধু তাই নয়, শতাংশের হিসেবে উত্তরপ্রদেশে যেখানে বিজেপি ৪৫ শতাংশ ভোট পেয়েছে, সেখানে অখিলেশ যাদবের নেতৃত্বের দল ৩৭ শতাংশ ভোট পেয়েছে।

এছাড়া অখিলেশ যাদবকে কেবল বিজেপির বিরুদ্ধেই নয়, লড়াই করতে হয়েছে কংগ্রেস মায়াবতীর নেতৃত্বাধীন দল এবং অন্যান্যদের সঙ্গে। এই বিরোধী ভোগ ভাগাভাগির ফায়দা তুলেছে বিজেপি।

মমতার কথায় অখিলেশকে একাই ‘ফাইট’ করতে হয়েছে, অভিমন্যুর মতো। ঠিক যেমন পশ্চিমবঙ্গে তৃণমূলকে একাই লড়াই করতে হয়।

বিজেপির ভোট দুর্নীতি প্রসঙ্গে মমতা বলেন, আমাদের এই রাজ্যেও ইভিএম কারচুপির চেষ্টা হয়েছিল, কিন্তু পারেনি। ভোটের পরে আমরা ইভিএম মেশিন পাহারা দিয়েছিলাম।

দিল্লিতে আম আদমি পার্টিও তাই করেছে। সেটা তো উত্তরপ্রদেশে সম্ভব হয়নি। তাই বলতে গেলে অখিলেশ হারেনি, ওকে হারানো হয়েছে।

এদিন মুখ্যমন্ত্রী এক প্রশ্নের উত্তরে মমতা বলেন, গোয়াতে তৃণমুল না আসন পেলেও তিন মাসের মধ্যে ছয় শতাংশ ভোট পেয়েছে। এভাবেই বিধানসভায় ফের জাতীয় রাজনীতিতে ফের জোটের পক্ষে সওয়াল করলেন মমতা।

এই নিয়ে যে দোলের পরেই বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা শুরু হবে, তেমন ইঙ্গিতও এদিন দিলেন তিনি। তবে সেই জোটে যে কংগ্রেস অন্তর্ভুক্ত হবে না, সেকথাই স্পষ্ট হল এদিন।

মমতার কথায়, কংগ্রেসের ওপর ভরসা করলে হবে না কংগ্রেস খালি হেরেই চলেছে। চব্বিশে বিজেপিকে হারাতে গেলে সব আঞ্চলিক দলকেই একজোট হতে হবে।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির সমর্থনে খোদ মমতা বন্দ্যোপাধ্যায় বারণসীতে সভা করেছিলেন।

অখিলেশ যাদবকে পাশে বসিয়ে ভার্চুয়াল বৈঠকও করেছিলেন। কিন্তু উত্তরপ্রদেশে রেকর্ড গড়ে পরপর দু’বার প্রতিষ্ঠিত হল যোগীরাজ।

এই জয়ে আপ্লুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, ২০২২ সালের বিধানসভা নির্বাচনের ফলাফল, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ইঙ্গিত। তবে মোদির এই তত্ত্বকে মানতে নারাজ মমতা।

তৃণমূল নেত্রীর মন্তব্য, ২০২৪ সালে কী হবে কেউ জানে না ভালো হবে না উত্তরপ্রদেশে যেভাবে বিজেপি জিতেছে, তাতে ওদের তৃণমূল নেত্রী এদিন গেরুয়া শিবিরকে কটাক্ষ করে বলেন, মেশিনারির জোরে কয়েকটা রাজ্যে জেতার পরে দুবছর পরের লোকসভা নির্বাচন নিয়ে ডুগডুগি বাজাচ্ছে।

কিন্তু শুধু ডুগডুগি বাজালে হবে না, সঙ্গে করতাল ভায়োলিন, খঞ্জনি, সুর, তাল, লয় সব চাই। মনে রাখবেন, ডেস্টিনেশন আর ডেস্টিনি এক নয়। দু বছর পরে কী হবে, তা কেউ বলতে পারে না।