গণপিটুনির বিরুদ্ধে কঠোর আইন আনার উত্তরপ্রদেশ সরকার

গণপিটুনির বিরুদ্ধে উত্তরপ্রদেশ সরকার প্রচলিত আইনের সংশােধন করে তা আরও কঠোর করার প্রস্তাব করেছে।

Written by SNS New Delhi | July 13, 2019 3:13 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

গণপিটুনির বিরুদ্ধে উত্তরপ্রদেশ সরকার প্রচলিত আইনের সংশােধন করে তা আরও কঠোর করার প্রস্তাব করেছে। সংশোধনীতে কেবল সংশ্লিষ্ট ঘটনায় যুক্ত ব্যক্তিদের শাস্তি দিলেই হবে না, সংশ্লিষ্ট এলাকার দায়িত্বে থাকা প্রশাসনিক কর্তাদেরও কর্তব্যে অবহেলার কারণে এই আইনের অধীনে শাস্তির সুপারিশ করা হয়েছে।

ঘটনায় যুক্ত দোষী ব্যক্তিদের ন্যূনতম সাত বছর থেকে যাবজ্জীবন এবং সংশ্লিষ্ট পুলিশ অফিসার ও জেলাশাসকের কর্তব্যে অবহেলার জন্য তিন বছরের কারাদণ্ডের সুপারিশ করা হয়েছে।

উত্তরপ্রদেশ রাজ্য আইন কমিশন সম্প্রতি বেড়ে চলা গণপিটুনির ঘটনা প্রতিরােধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে।

সম্প্রতি রাজ্য আইন কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি আদিত্যনাথ মিত্তাল উত্তরপ্রদেশ গণপিটুনি প্রতিরােধী বিল ২০১৯ খসড়া সংশোধনী বিলের একটি রিপোর্ট মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথের কাছে পেশ করেছেন।

খসড়া রিপাের্টে দোষীদের সঙ্গে সংঘটিত এলাকার দায়িত্বে থাকা পুলিশ ও প্রশাসনিক কর্তাদেরও কর্তব্যে অবহেলার জন্য শাস্তির সুপারিশ করা হয়েছে।

খসড়া বিলে (ক) গণপিটুনির ঘটনায় যুক্ত দোষীর সাত বছর পর্যন্ত কারাবাস এবং আহত ব্যক্তির জন্য এক লাখ টাকা জরিমানা। (খ) ঘটনায় সংশ্লিষ্ট ব্যক্তির আঘাত গুরুতর হলে ১০ বছরের জেল এবং তিন লাখ টাকা জরিমানা। (গ) ঘটনায় ব্যক্তির মৃত্যু হলে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড এবং পাঁচ লাখ টাকা জরিমানা। (ঘ) ষড়যন্ত্রকারী এবং প্রমাণলােপাটের ঘটনায় যুক্ত থাকার কারণেও একই ধরণের শাস্তির সুপারিশ করা হয়েছে।