‘উপরাষ্ট্রপতিও মহিলা হোন’, সমর্থন চাইতে মোদী, যোগী, মমতার সঙ্গে দেখা করতে চান আলভা

কেন্দ্র সরকার সমর্থিত বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড়। তার বিরুদ্ধে উপরাষ্ট্রপতি পদে বিরোধী প্রার্থী মার্গারেট আলভা। 

Written by SNS Delhi | July 25, 2022 6:01 pm

সোমবার দেশের ১৫ তম রাষ্ট্রপতি পদে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু। এবার উপরাষ্ট্রপতি নির্বাচনের পালা। আর এই দৌড়ে রয়েছেন কেন্দ্র সরকার সমর্থিত বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড়। তার বিরুদ্ধে উপরাষ্ট্রপতি পদে বিরোধী প্রার্থী মার্গারেট আলভা। 

উপরাষ্ট্রপতি পদে বিজেপি তথা এনডিএ প্রার্থী বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড় থেকে আলভার রাজনৈতিক, প্রশাসনিক এবং সাংবিধানিক অভিজ্ঞতা অনেক বেশি। বহু বছর কেন্দ্রীয় সরকারের মন্ত্রী ছিলেন। ছিলেন চার রাজ্যের রাজ্যপাল।

দেশ পেয়েছে মহিলা রাষ্ট্রপতি সেই রেশ টেনেই আলভার মত আরও একটি ইতিহাস তৈরি করুক দেশ। উপরাষ্ট্রপতিও হোন একজন মহিলা।

আলভার বক্তব্য, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি জেপি নাড্ডা এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে দেখা করতে চান। তাঁদের কাছে সময় চাইবেন।

বলবেন, উপ রাষ্ট্রপতি পদটি বিরোধী দলকে ছেড়ে দেওয়া হোক। রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি দু জনই মহিলা হলে ভাল দৃষ্টান্ত স্থাপন করা হবে।

রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী যশবন্ত সিনহা দলগতভাবে বিজেপির কোনও নেতার সঙ্গে দেখা করেননি। তবে বিবেক ভোট দেওয়ার আর্জি জানিয়েছিলেন গেরুয়া শিবিরের এমপি, এমএলএ -দের কাছে।

কিন্তু মার্গারেট সেই পথে না হেঁটে সরাসরি দেখা করে সমর্থন চাওয়ার পরিকল্পনা নিয়েছেন। ইতিমধ্যে তিনি নিজের রাজ্য কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাইয়ের সঙ্গে দেখা করেছেন। কথা বলেছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার সঙ্গে।

কংগ্রেস নেত্রী মার্গারেট আলভাকে উপরাষ্ট্রপতি পদের জন্য বেছে নেওয়ার পর তাদের জানানো হয়েছিল বলে তৃণমূলের অভিযোগ। সেই কারণে এই নির্বাচনে তারা ভোটদানে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে।

আলভা বলেন, আমি মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করব। মমতা আমার বহুকালের বন্ধু। আমি অনুরোধ করব তৃণমূল যাতে সিদ্ধান্ত বদলে আমাকে সমর্থন করে। আমি আশাবাদী।

আলভা বলেছেন, সংসদে থাকাকালে যোগী আদিত্যনাথের সঙ্গে তাঁর ভাল যোগাযোগ ছিল। তিনি যোগীর সঙ্গে দেখা করতে চেয়ে সময় চেয়েছেন। ওই রাজ্যে ভোটার সবচেয়ে বেশি। প্রসঙ্গত, উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোটার হলেন লোকসভা ও রাজ্যসভার সদস্যরা।