অশান্ত অসম : মোদির আশ্বাসেও শান্তি ফিরছে না

পরিস্থিতি একেবারে হাতের বাইরে চলে যাচ্ছে দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি অসমিয়া ভাষায় টুইট করে প্রত্যেককে আশ্বস্ত করতে চেয়েছেন।

Written by SNS New Delhi | December 13, 2019 3:49 pm

অশান্ত অসম (Photo: IANS)

নাগরিকত্ব সংশােধনী বিল পাশ হতেই অসম, ত্রিপুরা সহ গােটা উত্তর পূর্বাঞ্চলে যেন আগুন লেগে গিয়েছে। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে কাশ্মীর থেকে সােনা সরিয়ে তা অসমে পাঠাতে হচ্ছে। আন্দোলন এতটাই চরম পর্যায়ে উঠেছে যে, বৃহস্পতিবার পুলিশের গুলিতে গুয়াহাটিতে বিক্ষোভরত তিনজন নিহত হয়েছেন। এমনকী অসমে অনুষ্ঠেয় রঞ্জি ট্রফির খেলাও স্থগিত রাখা হয়েছে।

অনেকেই আটের দশকের সেই ভয়াবহ অশান্ত অসমের ছবি যেন চোখের সামনে দেখতে পাচ্ছেন। গুয়াহাটি সহ গােটা অসমে ভয়ঙ্কর পরিস্থিতি। যে কোনও মুহূর্তে সরকারি সম্পত্তিতে আগুন লাগানাে হতে পারে। অসমে সরকার কয়েকটি অঞ্চলে তড়িঘড়ি অনির্দিষ্টকালের জন্য কার্ফু ঘােষণা করতে বাধ্য হয়েছে। তবে গুয়াহাটিতে আজ সন্ধ্যায় কার্ফু উঠতে পারে। দুই রাজ্যের বড় অংশই অবরুদ্ধ। গুয়াহাটিগামী বিমান ও ১২টি ট্রেন বাতিল করা হয়েছে। অসমের দশটি জেলায় ইন্টারনেট পরিষেবা আপাতত বন্ধ করা হয়েছে। কয়েকটি জায়গায় মােবাইল পরিষেবাও বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

ত্রিপুরা ও অসম- এই দুই রাজ্যের ১৬ জেলায় বিশাল সংখ্যক সেনাবাহিনী পাঠানাে হয়েছে। পরিস্থিতি একেবারে হাতের বাইরে চলে যাচ্ছে দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি অসমিয়া ভাষায় টুইট করে প্রত্যেককে আশ্বস্ত করতে চেয়েছেন। তিনি বলতে চেয়েছেন, এই নাগরিকত্ব বিলে কোনও জনজাতি সম্প্রদায়ের অধিকারে হস্তক্ষেপ করা হবে না। তাঁর মতে, এই নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। কেউ অধিকার কেড়ে নিতে পারবে না।

তিনি বলেন, এইবিল পাশ হওয়ার ফলে দীর্ঘদিনের স্বপ্ন পুরণ হল। পাল্টা সােনিয়া গান্ধি বলেছেন, গতকাল ছিল ইতিহাসের একটি কালাে দিন। কংগ্রেস নেতা রাহুল গান্ধি টুইট করে জানিয়েছেন, অসম থেকে জনজাতিকে তাড়ানাের পরিকল্পনা করেছে বিজেপি সরকার। এদিকে গুয়াহাটিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির যে বৈঠক হওয়ার কথা ছিল, তা অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার কথা ভাবা হচ্ছে।

রেল কর্তৃপক্ষ জানিয়েছে, আপাতত ১২টি ট্রেন বাতিল করা হচ্ছে। ১০টি ট্রেনের যাত্রাপথ ঘুরিয়ে দেওয়ারও সিদ্ধান্ত হয়েছে। বাতিল করা হচ্ছে কলকাতা-ডিব্ৰুগড় এক্সপ্রেস, ডিব্ৰুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস, নাহারলাগুন-গুয়াহাটি শতাব্দী এক্সপ্রেস। ব্ৰহ্মপুত্র মেলের যাত্রাপথ কাটছাট করা হয়েছে। এর মধ্যে ছাত্র-যুবরা আজ ও আগামীকাল রেল রােকোর ডাক দিয়েছে। বাতিল করা হয়েছে গতকাল রাতের কলকাতা-গুয়াহাটি বিমানও। এই বিমানে ১৮০ জন যাত্রী ছিলেন। জানা গেছে, সন্ধ্যার পর থেকে গুয়াহাটিতে বিক্ষোভ চুড়ান্ত আকার ধারণ করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২০ কোম্পানি আধাসেনা নামানাে হয়।

গতকাল গুয়াহাটিতে সচিবালয়ের সামনে বিক্ষোভ সামাল দিতে পুলিশ রবার বুলেট ছােড়ে। ফাটানাে হয় কাঁদানে গ্যাসের সেল। সেনা নামানাে হয় ত্রিপুরার কাঞ্চনপুর ও মনু এলাকায়। অসমের ডিব্ৰুগড় ও বঙ্গাইগাঁওতে দুইকলম সেনা নামানাে হয়। তারা টহলদারি শুরু করেছে। মােতায়েন করা হয়েছে বিএসএফ এবং র‍্যাফ। রাজধানী দিসপুর যাওয়ার পথে মূল সড়ক গুয়াহাটি শিলং রােডে আজও অবরােধ করা হয়েছে। অবরােধ হটাতে পুলিশকে কাঁদানে গ্যাস ছুড়তে হয়েছে।

গুয়াহাটির ইন্দো-জাপান সামিটের মঞ্চেও বিক্ষোভকারীরা আগুন লাগিয়ে দেয়। গুয়াহাটি বিমান বন্দরেই গতকাল রাতে আটকে পড়েন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সােনােয়াল। লাখিনগরে মুখ্যমন্ত্রীর বাড়ি লক্ষ্য করে বিক্ষোভকারীরা ইটপাটকেল ছোঁড়ে। রাতে ভাঙচুর করা হয়েছে বিজেপি বিধায়ক প্রশান্ত ফুকন ও বিজেপি নেতা সুভাষ দত্তর বাড়ি। গুয়াহাটিতে দু’কলাম সেনা বহাল করা হয়েছে। তারা ফ্ল্যাগ মার্চ করছে। তিনসুকিয়াতেও চলছে সেনা টহল। গুয়াহাটিতে বিজেপি অফিস, দুরদর্শন, অসম গণপরিষদ ও স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বকর্মার স্ত্রীর মালিকানাধীন একটি টিভি চ্যানেলের বাইরে চলছে বিক্ষোভ।

জানা গিয়েছে, সব মিলিয়ে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে পরিস্থিতি এতটাই খারাপ যে ৫ হাজার আধাসামরিক বাহিনী উড়িয়ে আনা হয়েছে। মােট ২০ কোম্পানি সেনা কাশ্মীর থেকে তুলে এনে উত্তর-পূর্বে পাঠানাে হয়েছে। বাকি ৩০ কোম্পানি সেনা আনা হয়েছে দেশের অন্যান্য অঞ্চল থেকে। মঙ্গলবার থেকে ত্রিপুরাতেও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে রাখা হয়েছে। এদিকে বৃহস্পতিবার ত্রিপুরায় বনধের ডাক দিয়েছিল কংগ্রেস।

নাগরিকত্ব বিল সংসদে পেশ হওয়ার আগে থেকেই অসম ও ত্রিপুরার জনজাতি সম্প্রদায়ের মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেছিল, এবার সেই বিক্ষোভই চুড়ান্ত আকার নিল। বিলটি রাজ্যসভায় পাশ হয়ে আইনে পর্যবসিত হওয়ার মুখে। ত্রিপুরায় জনজাতি অধ্যুষিত এলাকায় গতকালও সম্পত্তির ওপর আক্রমণ নেমে আসে। পাল্টা বিজেপির নেতৃত্বে কয়েকটি সংগঠনের লােকজন জনজাতি গােষ্ঠীগুলির ওপর হামলা চালায়। বাজারে ঢুকে জোর করে দোকান বন্ধ করে দেওয়া, সরকারি সম্পত্তিতে আগুন লাগানা, অন্য সম্প্রদায়ভুক্তদের বাড়ি আক্রমণ করার মতাে নানা ঘটনা ঘটে দিনভর। গতকাল হামলায় বহু মানুষ আহত হয়েছেন। পুলিশ ও নিরাপত্তা কর্মীরা বিভিন্ন জায়গায় গুলি চালাতে বাধ্য হন।

ত্রিপুরায় বামপন্থীদের বক্তব্য, গতকাল বিজেপির উস্কানিতেই রাজ্যের বিভিন্ন জায়গায় জনজাতি সম্প্রদায়ের উপর হামলা হয়। সিপিআই (এম) এই হামলার বিরুদ্ধে মিছিল করতে চেয়েছিল। কিন্তু উদ্ভূত পরিস্থিতির কথা মাথায় রেখে সিপিআইএম-এর জনজাতি সংগঠনের ডাকা মিছিলটি বন্ধ রাখতে বাধ্য হয়। জানা গিয়েছে, হামলার জেরে তেলিয়ামুড়া অঞ্চলে মন্ত্রীলাল কাইপেঙ নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ত্রিপুরায় ধলাই জেলার কমলপুরে দু’পক্ষকে হঠাতে পুলিশ ১২ রাউন্ড গুলি চালায়। মূলত জনজাতি প্রধান জেলাগুলিতে কোথাও লাঠি চালাতে হয়, কোথাও বা প্রয়ােজন হয়ে পড়ে কাঁদানে গ্যাসের। বহু এলাকায় ১৪৪ ধারা জারি করে প্রশাসন।

অসমে পরিস্থিতি আটের দশকের উত্তাল দিনগুলির কথা মনে করিয়ে দিচ্ছে বলে প্রবীণরা স্মৃতিচারণ করেছেন। ছাত্র-যুবরা রাত পর্যন্ত টায়ার জ্বালিয়ে, স্লোগান দিয়ে বিভিন্ন রাস্তায় অবরােধ চালিয়ে যান। ফ্যান্সিবাজার, পানবাজার, উলুবাড়ি, গণেশবাড়িতে সকালে দোকানপাট খুললেও পরে তা বন্ধ করে দিতে হয়। সবচেয়ে বড় জমায়েত হয় দিসপুর সচিবালয়ের সামনে। গুয়াহাটি বিশ্ববিদ্যালয়, কটন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ব্যারিকেড ভেঙে ভিতরে ঢােকার চেষ্টা চালায়। আক্রান্ত হয় একাধিক বিজেপি নেতার বাড়ি ও দফতর।

দিসপুর, গণেশগুড়িতে বিক্ষোভকারীদের হঠাতে পুলিশকে শুন্যে বেশ কয়েক রাউন্ড গুলি চালাতে হয়। কাঁদানে গ্যাস ও স্টোন গ্রেনেডও ব্যবহার করতে হয়েছে পুলিশকে বিক্ষোভকারীরা পাল্টা রাস্তা থেকে পাথর তুলে তা নিরাপত্তা কর্মীদের লক্ষ্য করে ছুঁড়ে দেয়। সন্ধ্যায় দিসপুরে একটি বাসেও আগুন লাগানাে হয়। এরপরই গুয়াহাটিতে কার্ফু জারি করার সিদ্ধান্ত নেয়। আন্দোলন ছড়িয়েছে জোরহাট, গােলাঘাট, তিনসুকিয়া, শিবসাগর, বঙ্গাইগাঁও, নওগাঁও, শােণিতপুর সহ বিভিন্ন জেলায়। ডিব্রুগড়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে বহু ছাত্রছাত্রী জখম হয়েছেন।