ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ ইউজিসি-র 

Written by SNS August 3, 2023 7:40 pm

দিল্লি, ৩ অগাস্ট – ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করল ইউজিসি। এই তালিকায় রয়েছে দিল্লির ৮টি প্রতিষ্ঠান। এরপরই তালিকায় রয়েছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ। উত্তরপ্রদেশের ৪টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এই তালিকায়। বাংলারও দুই শিক্ষা প্রতিষ্ঠানের নাম রয়েছে এই তালিকায়। এই দু’টি প্রতিষ্ঠানই আবার কলকাতায় অবস্থিত। অন্ধ্রের রয়েছে ২টি। এছাড়া  কেরল, মহারাষ্ট্র, কর্ণাটক, পুদুচেরিতেও আছে ভুয়ো প্রতিষ্ঠান। ইউজিসি জানিয়েছে, এই বিশ্ববিদ্যালয়গুলির কোনোটিরই সার্টিফিকেট বৈধ নয়।

দিল্লির ভুয়ো বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ পাবলিক অ্যান্ড ফিজিক্যাল হেলথ সায়েন্সেস রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয়, কমার্শিয়াল বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড নেশনস বিশ্ববিদ্যালয়, ভোকেশনাল বিশ্ববিদ্যালয়, ADR-সেন্ট্রিক জুরিডিকাল বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং , বিশ্বকর্মা মুক্ত বিশ্ববিদ্যালয়, আধ্যাত্মিক বিশ্ববিদ্যালয়।
 
এদিকে দিল্লির পরেই ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকায় নাম রয়েছে উত্তরপ্রদেশের চারটি শিক্ষা প্রতিষ্ঠানের। নেতাজির নামাঙ্কিত একটি ভুয়ো বিশ্ববিদ্যালয়ও রয়েছে সেখানে। সেই রাজ্যের ভুয়ো বিশ্ববিদ্যালয়গুলি হল – গান্ধী হিন্দি বিদ্যাপীঠ, কানপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ ইলেক্ট্রো কমপ্লেক্স হোমিওপ্যাথি, আলিগড়ের নেতাজি সুভাষ চন্দ্র বসু বিশ্ববিদ্যালয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, লখনউয়ের ভারতীয় শিক্ষা পরিষদ।
 
এদিকে এ রাজ্যে কলকাতায় দুটি এমন ভুয়ো বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে । সে দু’টি হল – ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন এবং ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ, ঠাকুরপুকুর। এদিকে অন্ধ্রে রয়েছে দু’টি ভুয়ো বিশ্ববিদ্যালয়। সেগুলি হল – ক্রাইস্ট নিউ টেস্টামেন্ট ডিমড ইউনিভার্সিটি এবং ভারতের বাইবেল ওপেন ইউনিভার্সিটি।
কর্ণাটকে রয়েছে একটি ভুয়ো প্রতিষ্ঠান। সেটি হল – বদগনভী সরকার বিশ্ব উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষা সমিতি। জানা যাচ্ছে কেরলের সেন্ট জন ইউনিভার্সিটিও নাকি ভুয়ো। মহারাষ্ট্রের নাগপুরে অবস্থিত রাজা আরবি বিশ্ববিদ্যালয় ভুয়ো। এছাড়া পুদুচেরির শ্রী বোধি একাডেমি অফ হায়ার এডুকেশনেরও ডিগ্রি দেওয়ার কোনও অধিকার নেই বলে ইউজিসির তরফে প্রকাশিত তালিকায় উল্লেখ করা হয়েছে   ।