করােনার তৃতীয় ঢেউ দ্বিতীয়র মতাে হতে পারে মারাত্মক, চলবে প্রায় ১০০ দিন 

করােনার তৃতীয় ঢেউ মারাত্মক হতে পারে দ্বিতীয় ঢেউয়ের মতাে। চলতে পারে প্রায় ৯৮ দিন। এসবিআই রিপাের্টে এমনটাই দাবি করা হয়েছে।

Written by SNS New Delhi | June 4, 2021 5:13 pm

প্রতীকী ছবি (File Photo: AFP)

করােনার তৃতীয় ঢেউ মারাত্মক হতে পারে দ্বিতীয় ঢেউয়ের মতাে। চলতে পারে প্রায় ৯৮ দিন। এসবিআই রিপাের্টে এমনটাই দাবি করা হয়েছে। তবে এও বলা হয়েছে, যদি টিকাকরণের আওতায় আরও বেশি সংখ্যক মানুষকে আনা যায়, সেই সঙ্গে স্বাস্থ্য পরিকাঠামাের উন্নয়ন করা যায়, তাহলে মৃত্যুর হার অনেকটাই কমতে পারে। তবে, কোনও ভাবেই তৃতীয় ঢেউকে এড়ানাে যাবে না। 

এই রিপাের্টে আরও দাবি করা হয়েছে, এই ঢেউ চলবে ৯৮ দিন। দ্বিতীয় ঢেউয়ের ক্ষেত্রে ১০৮ দিন চলবে বলে বলা হয়েছে। গবেষণায় বলা হয়েছে, যদি গুরুতর অসুস্থ করােনা আক্রান্তের সংখ্যা ২০ শতাংশ থেকে ৫ শতাংশে নেমে আসে, তাহলে তৃতীয় ঢেউয়ের সময়ে মৃত্যুর সংখ্যা কমে হতে পারে ৪০ হাজারের কাছাকাছি। 

দ্বিতীয় ঢেউয়ে মৃত্যুর সংখ্যা ১ লক্ষ ৭০ হাজার। শিশুদের নিয়ে উদ্বেগ যথেষ্টই থাকছে। তৃতীয় ঢেউয়ে সংক্রমণ কমাতে শিশুদের টিকাকরণ খুব জরুরি। 

ভারতবর্ষে ১৫ থেকে ১৭ কোটি শিশু রয়েছে, যাদের বয়স ১২ থেকে ১৮-এর মধ্যে। কেন্দ্রীয় সরকার আশ্বাস দিয়েছে, জুলাইয়ের শেষ ও আগস্টের শুরুর দিকে ভারতের প্রতিদিন ১ কোটি করে টিকাকরণ সম্ভব হবে। যদি বাস্তবে এটা সম্ভব হয়, তাহলে ডিসেম্বরের মধ্যে ভারতে টিকাকরণের কাজ শেষ হবে।