“কাশ্মীর নিয়ে মধ্যস্থতার কোনও প্রশ্নই নেই” : ট্রাম্পের দাবি প্রসঙ্গে সংসদে বললেন রাজনাথ সিং

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার যে প্রস্তাব দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প তা একেবারেই ভিত্তিহীন।

Written by SNS New Delhi | July 25, 2019 2:39 pm

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (File Photo: SNS)

“কাশ্মীর নিয়ে মধ্যস্থতারা কোনও প্রশ্নই নেই” : ট্রাম্পের দাবি প্রসঙ্গে সংসদে সাফ জানালেন রাজনাথ সিং । কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার যে প্রস্তাব দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প তা একেবারেই ভিত্তিহীন। কোনও মধ্যস্থতার প্রশ্নই নেই কাশ্মীর বিষয়ে, সংসদে দাঁড়িয়ে সাফ জানান রাজনাথ।

বিরােধীরা সংসদে দাবি করেন যে ডােনাল্ড ট্রাম্পের দাবি প্রসঙ্গে সংসদে এসে বিবৃতি দিতে হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে হােয়াইট হাউসে বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি নাকি তাঁকে কাশ্মীর ইস্যু নিয়ে মধ্যস্থতা করার অনুরােধ জানিয়েছেন।

ট্রাম্পের এই দাবির পরেই ভারতের কেন্দ্রীয় বিদেশমন্ত্রক থেকে সাফ জানানাে হল, এমন কোনও অনুরােধ করেননি প্রধানমন্ত্রী মােদি। তবে তাতে ক্ষান্ত দেননি বিরােধীরা। তারা দাবি করেন ডােনাল্ড ট্রাম্পের এই দাবি সম্বন্ধে খােদ প্রধানমন্ত্রীকে সংসদে বিবৃতি দিতে হবে।

“ভারতের আত্মসম্মান নিয়ে আমরা ছেলেখেলা করতে পারি না”, লােকসভায় বলেন রাজনাথ সিং । তাঁর পাশেই বসেছিলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এর আগে কেন প্রধানমন্ত্রী এই বিষয়টি নিয়ে নিশ্চুপ রয়েছে সে নিয়ে প্রশ্ন তুলে বুধবার সংসদের অধিবেশন থেকে ওয়াকআউট করেন ভারতীয় জাতীয় কংগ্রেসের সাংসদরা।

মঙ্গলবারই, কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সংসদের দুই কক্ষেই জানিয়ে দেন, প্রধানমন্ত্রী মােদি ডােনাল্ড ট্রাম্পকে কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন, মার্কিন প্রেসিডেন্টের এই দাবি সর্বৈব মিথ্যা। 

“আমি এই স্পর্শকাতর বিষয়ে বলতে চাই যে… মার্কিন প্রেসিডেন্টকে এইরকম কোনও অনুরােধ করা হয়নি প্রধানমন্ত্রী মােদির তরফ থেকে, স্পষ্ট জানান জয়শঙ্কর।

এই প্রসঙ্গ তুলেই বুধবার সংসদে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানান : “যে কথা কেন্দ্রীয় বিদেশমন্ত্রী জানিয়েছে তা বিশ্বাসযােগ্য। কারণ ওসাকাতে ডােনাল্ড ট্রাম্প ও প্রধানমন্ত্রী মােদির সঙ্গে ওই বৈঠকের সময় তিনি সেখানে উপস্থিত ছিলেন। এবং তাঁদের কথােপকথনও রেকর্ড করেন। সুতরাং আমরা মনে করছি এই বিষয়ে আরও কারও কোনও বিবৃতি দেওয়ার প্রয়ােজন নেই”।

এর আগে, সংসদে কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির পক্ষ থেকে বিবৃতি দাবি করেন।

 

পড়ুন । কাশ্মীর নিয়ে ট্রাম্প কিছু বানিয়ে বলেননি, দাবি তাঁর উপদেষ্টার