পন্ডিত পরিবারগুলোর ফিরে আসা এখন শুধু সময়ের অপেক্ষা: মোহন ভগবত

দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা কাশ্মীরী পন্ডিত পরিবারগুলো যাতে উপত্যকায় নিজেদের বাড়িতে ফিরে বসবাস করার সুযোগ করে দেওয়া এখন শুধু সময়ের অপেক্ষা।

Written by SNS Kolkata | April 5, 2022 4:08 pm

জম্মু কাশ্মীরের পন্ডিতদের সংগঠন ‘সঞ্জীবনী শারদা কেন্দ্র’ আয়োজিত এক অনুষ্ঠানে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংগঠনের প্রধান মোহন ভগবৎ বলেন, ১৯৯০ সালে মাতৃভূমি ছেড়ে বাধ্য হয়ে অন্যত্র চলে যাওয়া কাশ্মীরী পন্ডিত পরিবারগুলো ফের উপত্যকায় ফেরার চেষ্টা শুরু করতে পারেন, ঠিক ইহুদিরা যেমন ১৮০০ বছর ধরে নিজেদের মাতৃভূমির জন্য লড়াই চালিয়েছিলেন।

তিনি আশ্বস্ত করে বলেন, ‘কাশ্মীর উপত্যকায় ফের বসবাস করতে পারার আর্জি পূরণ করার সময় এসে গেছে।

দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা কাশ্মীরী পন্ডিত পরিবারগুলো যাতে উপত্যকায় নিজেদের বাড়িতে ফিরে বসবাস করার সুযোগ করে দেওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। শীঘ্রই এই স্বপ্ন সত্যি হবে।

আমরা সেই লক্ষ্যেই এগোচ্ছি। আমাদের ইতিহাস ও মহান নেতাদের দর্শিত পথেই অনুপ্রাণিত হয়ে এগোচ্ছি। সফল হব, নিশ্চিত’।

তিনি বলেন, ‘প্রত্যেকের জীবনেই চ্যালেঞ্জ আসে। তিন-চার দশক আগে আমাদের নিজেদের দেশ থেকেই আমাদের উৎখাত করে দেওয়া হয়েছিল।

এর সমাধান আর কি বা হতে পারে–নিজেদের মাতৃভূমিতে ফিরে আসাই একমাত্র সমাধান’।

তিনি বলেন, ‘কাশ্মীরী পন্ডিত পরিবারগুলো দেশ-বিদেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রয়েছি ঠিকই, তবে কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ।

আমরা যে কোনও জায়গায় থাকতে পারি, কিন্তু নিজের মাতৃভূমিকে ভুলতে পারব না। দেশ আমাদের পাশে রয়েছে।

ইজরায়েলের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘মাতৃভূমির জন্য ইহুদিরা ১৮০০ বছর ধরে লড়াই চালিয়েছে–ওরা সফল হয়েছে। ইহুদিরা হিব্রু মাস নিসানের ১৫ তম দিনে পাসওভার উৎসব পালন করেন।

গত একশ বছরের বেশি সময় ধরে ওরা মাতৃভূমির স্বীকৃতির লক্ষ্যে কাজ চালিয়ে গেছে। স্বাধীন ইজরায়েল গঠনের লক্ষ্যে প্রচেষ্টা করেছে। আর পরবর্তী ৩০ বছরে ওরা নতুন দেশ তৈরি করে ফেলেছে।