অধ্যক্ষ পদ কার হাতে, মঙ্গলবারও বৈঠকে বসে এনডিএ নেতৃত্ব

Written by SNS June 18, 2024 8:47 pm

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Photo: PIB)

দিল্লি, ১৮ জুন – অধ্যক্ষ পদ কার হাতে থাকবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে মঙ্গলবারও বৈঠকে বসে এনডিএ নেতৃত্ব। মঙ্গলবার  বিকেল ৫টায় রাজনাথ সিংয়ের নেতৃত্বে এনডিএর বৈঠক শুরু হয় । গত রবিবার প্রথম দফার বৈঠকে কোনও সমাধান সূত্র না বেরোনোর পর এদিন দ্বিতীয় দফায় বৈঠক বসে ।

সূত্রের খবর, স্পিকার পদে নির্বাচন এড়াতে চাইছে বিজেপি।  স্পিকার নির্বাচন সহমতের ভিত্তিতে হোক,  প্রত্যাশা বিজেপির।  স্পিকার পদে বিজেপির সিদ্ধান্তকে নিঃশর্ত সমর্থন করবে জেডিইউ।

আপাতত অধ্যক্ষ পদে সম্ভাব্য নাম হিসাবে বিজেপির ওম বিড়লার নাম উঠে আসছে। উঠছে দগ্গুবতী পুরন্দেশ্বরীর নামও। এছাড়া বিজেডি থেকে বিজেপিতে যোগ দেওয়া সাতবারের সাংসদ ভর্তোয়ারি মেহতাবের নাম নিয়েও জোরদার জল্পনা চলছে। এদিকে ডেপুটি স্পিকার পদের দাবিতে সরব বিরোধীরা।

লোকসভা ভোটের আগে বিজেপি বারবারই দাবি করেছে, এনডিএ এবার ৪০০ পার করবে। যদিও তাদের দাবির সঙ্গে বাস্তবের মিল হয়নি। ৪০০ তো দূরের, ৩০০ পর্যন্ত ছুঁতে পারেনি তারা। ২৯২ আসন পেয়েই থামতে হয়েছে এনডিএকে। আর এরপরই এনডিএ শরিকরা বিশেষ করে চন্দ্রবাবু নাইডুর টিডিপি অধ্যক্ষ পদের দাবি নিয়ে কিছুটা বিড়ম্বনা বাড়িয়েছে এনডিএর প্রধান শরিক বিজেপির। সেই আবহেই  মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের বাড়িতে বৈঠক বসে ।