গান্ধিজির জন্মবার্ষিকীতে কলকাতায় পেট্রোলের সর্বোচ্চ দাম

শনিবার ছিল জাতীর জনক মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী। এই দিনেই কলকাতাতে পেট্রোলের দাম সর্বোচ্চ পার করলো। দিল্লিতে লিটার পিছু পেট্রোলের দাম ১০২ টাকা ১৪ পয়সা।

Written by SNS Delhi | October 3, 2021 12:04 pm

পেট্রোল পাম্প (Photo: Kuntal Chakrabarty/IANS)

শনিবার ছিল জাতীর জনক মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী। এই দিনেই কলকাতাতে পেট্রোলের দাম সর্বোচ্চ পার করলো। দিল্লিতে লিটার পিছু পেট্রোলের দাম ১০২ টাকা ১৪ পয়সা। কলকাতাতে তা ১০২ টাকা ৭ পয়সা।

তবে বাণিজ্যনগরী মুম্বাইয়ে দাম আরও বেশি , ১০৮ টাকা ১৯ পয়সা। নয়াদিল্লিতে শুক্রবারের চেয়ে শনিবার পেট্রলের দাম বেড়েছে লিটারে ২৫ পয়সা। এর ফলে দিল্লিতে পেট্রলের দাম লিটার প্রতি ১০২.১৪ টাকা।

একই ভাবে লিটারে ৩০ পয়সা দাম বেড়ে কলকাতায় পেট্রলের দাম হয়েছে ১০২.৭৭ টাকা। শুক্রবারের চেয়ে ২৪ পয়সা দাম বেড়ে শনিবার মুম্বইয়ে এক লিটার পেট্রল বিক্রি হচ্ছে ১০৮.১৯ টাকায়।

ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রলিয়াম, হিন্দুস্থান পেট্রলিয়ামের মত সরকারি তেল শোধনকারী সংস্থা প্রতিদিন সকাল টায় বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম এবং লোরের তুলনায় টাকার দামের উপর নির্ভর করে দেশে পেট্রল ও ডিজেলের দাম নির্ধারণ করে। অক্টোবরের প্রথম দু’দিন আন্তর্জাতিক বাজারে তেলের দামের রেকর্ড বৃদ্ধি হয়েছে। যা গত বছরে সর্বোচ্চ দামে পড়লো।