করােনা টিকার প্রথম দ্বিতীয় ডােজে ব্যবধান বাড়ছে

কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে নতুন নির্দেশ জারি করল কেন্দ্র। প্রথম ডােজ নেওয়ার পর ২৮ দিনের পরিবর্তে ছয় থেকে আট সপ্তাহ পর দ্বিতীয় ডােজটি নিতে হবে।

Written by SNS New Delhi | March 23, 2021 10:36 am

কোভিশিল্ড (Photo: Kuntal Chakrabarty/IANS)

কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে নতুন নির্দেশ জারি করল কেন্দ্র। জানিয়ে দেওয়া হল প্রথম ডােজ নেওয়ার পর ২৮ দিনের পরিবর্তে ছয় থেকে আট সপ্তাহ পর দ্বিতীয় ডােজটি নিতে হবে।

সােমবার কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয় গবেষণার পর ভারতে তৈরি অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ডের দুটি ডােজের মধ্যে ব্যবধান বাড়ানাের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিষয়টি খতিয়ে দেখে ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ এবং ভ্যাকসিন প্রশাসনের দায়িত্বে থাকা জাতীয় বিশেষজ্ঞদের গ্রুপ।

নয়া নির্দেশিকায় এও স্পষ্ট করে দেওয়া হয় এই নিয়ম এখন পর্যন্ত শুধুমাত্র কোভিশিল্ড ভ্যাকসিনের ক্ষেত্রেই প্রযােজ্য। কোভ্যাক্সিনের জন্য নয়।

কিন্তু হঠাৎ করে এই সিদ্ধান্ত নেওয়ার কারণ কী? কেন্দ্র জানিয়েছে এই ডােজ নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা থাকার রিপাের্ট পাওয়া গিয়েছে। তাছাড়া একাধিক ইউরােপীয় দেশে এই ভ্যাকসিনটির প্রয়ােগ আপাতত বন্ধ রাখা হয়েছে। সেই জন্যই ডােজের ব্যবধান বাড়ান হল।

তবে এই টিকা নিয়ে চিন্তার কোনও কারণ নেই বলে জানিয়েছে কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রকের সচিব রাজেশ ভূষণ আজ সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিতে লিখিতভাবে এই নির্দেশিকা পাঠিয়েছে।