কোভ্যাক্সিনের কার্যকারিতায় সিলমোহর ল্যানসেটের

আক্রান্তের সংখ্যা অনেকটাই কমেছে। কিন্তু দেশের করোনা পরিসংখ্যান যেন কিছুতেই স্বস্তি নিঃশ্বাস ফেলতে দিচ্ছে না স্বাস্থ্যমন্ত্রককে।

Written by SNS Delhi | November 13, 2021 12:06 pm

কোভ্যাকসিন (Photo: IANS)

আক্রান্তের সংখ্যা অনেকটাই কমেছে। কিন্তু দেশের করোনা পরিসংখ্যান যেন কিছুতেই স্বস্তি নিঃশ্বাস ফেলতে দিচ্ছে না স্বাস্থ্যমন্ত্রককে। গত কয়েক সপ্তাহ ধরে তাৎপর্যপূর্ণ হারে বেড়েছে করোনায় মৃত্যুহার। সেই ধারা অব্যাহত থাকল শুক্রবারও। দেশের দৈনিক করোনা মৃত্যুর পরিসংখ্যান রীতিমতো উদ্বেগজনক।

শুক্রবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ১২ হাজার ৫১৬ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা গতকালের থেকে ক্ষণিক কম। ভরা উৎসবের মরশুমে এই পরিসংখ্যান নিয়ে খুব একটা উদ্বিগ্ন হবেন না স্বাস্থ্যমন্ত্রকের কর্তারা।

কিন্তু একদিনে দেশে মৃতের সংখ্যা রীতিমতো ভয় ধরাচ্ছে। রিপোর্ট অনুযায়ী, মারণ ভাইরাসে ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৫০১ জন। দেশে এখনও অবধি করোনার বলি ৪ লক্ষ ৬২ হাজার ৬৯০ জন। সংক্রমণ বৃদ্ধি পেলেও প্রতিদিনই একটু একটু করে কমছে অ্যাকটিভ কেস।

সক্রিয় রোগীর নিম্নমুখী গ্রাফই আশার আলো দেখাচ্ছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ৬৭ হাজার ৪১৬ জন। যা গত ২৬৭ দিনে সর্বনিম্ন। দেশজুড়ে ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হার (৯৮.২৬ শতাংশ)।

পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩৮ লক্ষ ১৪ হাজার ৮০ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৩ হাজার ১৫৫ জন। উৎসবের মরশুমে গতি হারিয়েছিল টিকাকরণ। যা ফের স্বাভাবিক হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় দেশে টিকা পেয়েছেন ৫৩ লক্ষের বেশি মানুষ। এখনও পর্যন্ত গোটা দেশে টিকা দেওয়া হয়েছে ১১০ কোটি ৭৯ লক্ষ ৫১ হাজার ২২৫ ডোজ।