৭ মার্চ ভােট ঘােষণা করতে পারে নির্বাচন কমিশন

আগামী ৭ মার্চ নির্বাচন ঘােষণা করতে পারে কমিশন, তার ইঙ্গিত মিলল। অসমে ধেমাজিতে একটি জনসভায় বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদী বলেন।

Written by SNS Guwahati | February 23, 2021 3:08 pm

নির্বাচন কমিশন কার্যালয় (File Photo: IANS)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদীর বক্তৃতায় আগামী ৭ মার্চ নির্বাচন ঘােষণা করতে পারে কমিশন, তার ইঙ্গিত মিলল। অসমে ধেমাজিতে একটি জনসভায় বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদী বলেন, ধরে নেওয়া যেতে পারে যে, ৭ মার্চ ভােটের নির্ঘণ্ট প্রকাশের দিন । তবে সেটা যবেই হােক তার আগে তিনি ভােটমুখী রাজ্যগুলিতে বাব্বার আসতে থাকবেন। অসমের পাশাপাশি পশ্চিমবঙ্গেও তিনি বারবার আসবেন বলে উল্লেখ করেন।

তিনি অসমে সােনােওয়াল সকার ক্ষমতায় আসার বৈষম্য ঘুচেছে বলে দাবি করেন। একই সঙ্গে রাজ্যের অনুন্নয়নের জন্য পূর্বর্তী সরকারদের দুষেছেন। প্রধানমন্ত্রী জানান, যােগাযােগ ব্যবস্থা, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, শিল্প-সহ কোনও কিছুর উপরেই আগের সরকারগুলি নজর দেয়নি। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে এ বার অসমে বিজেপি-র লড়াই সহজ নয়। বিজেপি ও অগপ জোটের বিরুদ্ধে বিরােধীরাও একজোট।

এই রাজ্যেও তাই ‘ডল ইঞ্জিন সরকার’ স্লোগান শােনা যায় মােদীর মুখে। তিনি দাবি করেন, কেন্দ্র ও রাজ্য এক সঙ্গে অসমের উন্নয়নে কাজ করছে। সােমবার তিনি ইন্ডিয়ান অয়েল কপোরেশনের একটি ইউনিটের উদ্বোধন করেন যেটা দেশীয় প্রযুক্তিতে এলপিজি তৈরি করবে। এছাড়াও কিছু প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত সামনেই পশ্চিমবঙ্গ-সহ ৬ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। অসম, তামিলনাড়ু, কেরল ও পুদুচেরিতে হবে ভােট । এর মধ্যে একমাত্র অসমে বিজেপি ক্ষমতায়। সেই রাজ্যের নির্বাচনকেও যে বিজেপি গুরুত্ব দিয়ে দেখছে সেটা বােঝা যাচ্ছে মােদীর ঘনঘন সফরেই।

গত ২৩ জানুয়ারি নেতাজি জয়ন্তী অনুষ্ঠানের পরে ৭ ফেব্রুয়ারি হলদিয়ায় আসেন মােদী। সেখানে সরকারি কর্মসূচি থাকলেও রাজনৈতিক জনসভায় অংশ নেন। সােমবারের কর্মসূচিতেও হুগলিতে জনসভার পাশাপাশি রেলের একগুচ্ছ প্রকল্পের সূচনা করেন।

এরপরে ২৮ ফেব্রুয়ারি ও ৭ মার্চ বাংলায় মােদীর সফর হতে পারে বলে বিজেপি সূত্রে আগেই জানা গিয়েছে। একেবারে শেষের দিকে মােদী বলেন, “আমরা যতটা মনে পড়তে আগের বার নির্বাচন ঘােষণা হয়েছিল সেটা সম্ভবত ৪ মার্চ ছিল। এ বারও আমি যে সম্ভাবনা দেখছি তাতে মার্চের প্রথম সপ্তহে যে কোনও দিন নির্বাচন ঘােষণা হয়ে যাবে। ওটা নির্বাচন কমিশের কাজ কমিশন করবে।

কিন্তু আমার চেষ্টা থাকবে নির্বাচন ঘােষণার আগে যতবার অসম আসতে পারি, পশ্চিমবঙ্গে যেতে পারি, কেরল যেতে পারি, তামিলনাড় যেতে পারি, পুদুচেরি যেতে পারি তার জন্য সবরকম চেষ্টা করব। আমি ধরছি ৭ মার্চ নির্বাচন ঘােষণা হবে। তার আগে যতটা সময় পাওয়া যাবে, আমি আপনাদের কাছে আসার চেষ্টা চালিয়ে যাব।