পাঁচ বছরে মােদি’র বিদেশ সফরে খরচ ৫১৭ কোটি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির বিদেশ সফরে ২০১৫ সাল থেকে গত পাঁচ বছরে আটান্নটি দেশে সফর করার জন্য খরচ হয়েছে ৫১৭ কোটি ৮২ লক্ষ টাকা।

Written by SNS New Delhi | September 23, 2020 3:49 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS/BJP)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি’র বিদেশ সফর নিয়ে বিতর্ক হয়েছে বহুবার। কটাক্ষ করতে ছাড়েনননি বিরােধীরা। মঙ্গলবার রাজ্যসভায় এই সংক্রান্ত একটি প্রশ্নের উত্তর দিতে গিয়ে বিদেশমন্ত্রীকে রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ জানান ২০১৫ সাল থেকে গত পাঁচ বছরে আটান্নটি দেশে সফর করার জন্য খরচ হয়েছে ৫১৭ কোটি ৮২ লক্ষ টাকা।

এর পুরােটাই খরচ হয়েছে প্রধানমন্ত্রীর বিদেশ সফরের জন্য। রাজ্যসভায় দেওয়া এই তথ্য বিরােধীদের হাতে নরেন্দ্র মােদিকে আক্রমণের নতুন অস্ত্র তুলে দিল বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। 

এদিন একটি লিখিত প্রশ্নের উত্তর দিতে গিয়ে, বিদেশমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ জানান, ২০১৫ সালের মার্চ মাস থেকে ২০১৯’র নভেম্বর পর্যন্ত আটান্নটি দেশে ভ্রমণ করেছেন প্রধানমন্ত্রী। এরজন্য ৫১৭ কোটি ৮২ লক্ষ টাকা খরচ হয়েছে। 

প্রধানমন্ত্রীর বিদেশ সফরের প্রসঙ্গেও বিদেশমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী এদিন রাজ্যসভাকে অবহিত করেন। তিনি এদিন বলেন, প্রধানমন্ত্রী বিদেশ সফরে গিয়ে বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্কের সেতু বন্ধন করেছেন। ভারতে বিনিয়ােগ এনেছেন। বিভিন্ন দেশের তথ্য প্রযুক্তি, মেধা, মহাকাশ এবং প্রতিরক্ষা সম্পর্কিত বিষয়ে যৌথ উদ্যোগে অনেক কাজ শুরু হয়েছে এদেশে। নাগরিকদের অর্থনৈতিক অবস্থা এবং স্বাচ্ছন্দ্যের কিছুটা হলেও পরিবর্তন এসেছে।

গত মার্চে লােকসভায় দাঁড়িয়ে বিদেশমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ একটি পরিসংখ্যান দিয়েছিলেন। সেই পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছিল, ২০১৫-১৬ সালে প্রধানমন্ত্রীর বিদেশ সফরে খরচ হয়েছিল ১২১ কোটি ৮৫ লক্ষ টাকা। ২০১৬-১৭ তে ৭৮ কোটি ৫২ লক্ষ। ২০১৭-১৮ তে ৯৯ কোটি ৯০ লক্ষ। ২০১৮-১৯ সালে ১০০ কোটি ২ লক্ষ। এবং ২০১৯-২০ তে ৪৬ কোটি ২৩ টাকা খরচ হয়েছে। 

সব মিলিয়ে নরেন্দ্র মােদি’র বিদেশ সফর এবং সেই বিদেশ সফরের ফলে দেশের কি উন্নতি হয়েছে এই প্রশ্নকে সামনে রেখে নতুন করে বিরােধীরা নিজেদের অস্ত্রে শান দেবে এমনটাই মনে করা হচ্ছে।