দিল্লিতে ঠান্ডা আরও বাড়বে

দিল্লিতে শৈত্যপ্রবাহের মাত্রা আরও তীব্র হবে বলে জানাল দিল্লির মৌসম ভবন। ২৮ ডিসেম্বর থেকে এই তাপমাত্রার পারদ নিচে বলে মৌসুম ভবন জানিয়েছে।

Written by SNS Delhi | December 28, 2020 3:30 pm

দিল্লিতে ঠান্ডা (ছবি: SNS Web)

দিল্লিতে শৈত্যপ্রবাহের মাত্রা আরও তীব্র হবে বলে জানাল দিল্লির মৌসম ভবন। ২৮ ডিসেম্বর থেকে এই তাপমাত্রার পারদ নিচে বলে মৌসুম ভবন জানিয়েছে। এই একই পরিস্থিতি তৈরি হতে চলেছে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, উত্তর রাজস্থানেও।

মৌসম ভবনের নির্দেশিকা উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, যেহেতু তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে, তাই এই সময় বাইরে বেশি বাইরে না বেরনােই ভাল। এ সময় বাইরে বেশি সময় কাটালে জ্বর, সর্দি ও নাক থেকে রক্ত বেরােনাের মতাে উপসর্গ বাড়তে পারে।

নির্দেশিকাতে বলা হয়েছে , এই সময় ভিটামিন সি সমৃদ্ধ ফল খেতে। আরও বলা হয়েছে এই সময়ে মদ্যপান এড়িয়ে যাওয়াই ভাল। কারণ মদ্যপান শরীরের তাপমাত্রাকে কমিয়ে দেয়। মৌসম ভবনের আঞ্চলিক প্রধান কুলদীপ শ্রীবাস্তব জানিয়েছেন, তাপমাত্রার পারদ নামলেও, রবি এবং সােমবার থেকে তাপমাত্রা সামান্য বাড়বে পশ্চিমী ঝঞ্জার কারণে। নতুন করে একটি পশ্চিমী ঝঞার সৃষ্টি হয়েছে হিমালয় অঞ্চলে।

তবে কুলদীপ জানিয়েছেন, এটা সাময়িক। এই ঝঞ্জা কেটে গেলেই ফের কামড় বসাবে শীত। কুলদীপ আরও জানিয়েছেন, পশ্চিমী ঝঞার কারণে জম্মু, কাশ্মীর , লাদাখ, হিমাচল প্রদেশে এবং উত্তরাখণ্ডে তুষারপাত হবে। এই ঝঞ্জা সরে গেলেই পশ্চিম হিমালয় থেকে কনকনে ঠান্ডা বাতাস উত্তর ভারতে ঢুকতে শুরু করবে ফের। ফলে তাপমাত্রা এক ধাক্কায় ৩-৫ ডিগ্রি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।