পরীক্ষামূলক উৎক্ষেপনের সময় ভেঙে পড়ল ব্রহ্মস 

ওড়িশার বালেশ্বরের সমুদ্রোকূল থেকে পরীক্ষামূলক উক্ষেপণের পরপরই সােমবার ভেঙে পড়ে সেটি ভারতের অত্যন্ত শক্তিশালী ক্ষেপণাস্ত্র ‘ব্রহ্মস’।

Written by SNS New Delhi | July 14, 2021 8:17 pm

ব্রহ্মস (File Photo: IANS)

পরীক্ষামূলক উক্ষেপণের সময় ভেঙে পড়ল ভারতের অত্যন্ত শক্তিশালী ক্ষেপণাস্ত্র ‘ব্রহ্মস’। ওড়িশার বালেশ্বরের সমুদ্রোকূল থেকে পরীক্ষামূলক উক্ষেপণের পরপরই সােমবার ভেঙে পড়ে সেটি। এটি ভারতের সুপারসােনিক ত্রইজ ক্ষেপণাস্ত্র। প্রতিরক্ষামন্ত্রকের একটি সূত্র এই খবর দিয়েছে। 

প্রতিরক্ষা মন্ত্রকের সূত্রে খবর, সােমবার বালেশ্বরের সমুদ্রোপকূল থেকে উক্ষপণের পরপরই ভেঙে পড়েছে ব্রহ্মস। কেন এই দুর্ঘটনা তা এখনও জানা যায়নি। কারণ অনুসন্ধানের জন্য ব্রহ্মস অ্যারােস্পেস কর্পোরেশন এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-র বিজ্ঞানীদের নিয়ে একটি বিশেষজ্ঞদল গড়া হয়েছে। তাঁরাই ব্রহ্মসের ভেঙে পড়ার কারণ খুঁজে বার করবেন। 

ব্রহ্মসের সবচেয়ে বেশি পাল্লার ক্ষেপণাস্ত্রটিরই পরীক্ষামূলক উক্ষেপণ চলছিল। ক্ষেপণাস্ত্রটি ৪৫০ কিলােমিটার দূরের কোনও লক্ষ্যবস্তুর উপর আঘাত হানার ক্ষমতাসম্পন্ন। অনুমান করা হচ্ছে, ক্ষেপণাস্ত্রের প্রােপালসন ব্যবস্থার কোনও গলদই এই দুর্ঘটনার কারণ। তবে সেটাই সঠিক কারণ কি না সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

প্রসঙ্গত, আগে সুপারসােনিক ক্রুইজ ক্ষেপণাস্ত্র ব্রহ্মসের পরীক্ষামূলক উৎেক্ষপণ হয়েছিল ৩০০ কিলােমিটার দূরত্ব পর্যন্ত। ব্রহ্মস নামটি দেওয়া হয়েছে ভারত ও রাশিয়ার দুটি নদী ব্রহ্মপুত্র ও মস্কোভার নামে।