শীতকালীন অধিবেশনের প্রথম দিনে কৃষি আইন প্রত্যাহারের বিলটি পেশ করা হবে: টোমার

তিনটি কৃষি আইনের প্রতিবাদে কৃষক আন্দোলনের এক বছর পূর্তিতে আজ কয়েক হাজার কৃষক সিংঘু সীমান্তে জড়ো হয়ে কৃষক আন্দোলনের একবছর পূর্তি উদযাপন করেন।

Written by SNS Delhi | November 28, 2021 4:27 pm

কেন্দ্রীয় কৃষি মন্ত্রী টোমার (Photo: SNS)

তিনটি কৃষি আইনের প্রতিবাদে কৃষক আন্দোলনের এক বছর পূর্তিতে আজ কয়েক হাজার কৃষক সিংঘু সীমান্তে জড়ো হয়ে কৃষক আন্দোলনের একবছর পূর্তি উদযাপন করেন। কেন্দ্রীয় কৃষি মন্ত্রী টোমার বলেন, কেন্দ্র সরকারের দ্বারা গঠিত কমিটি কৃষকদের দাবি মোতাবেক ন্যায্য ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণের বিষয়টি দেখবে।

আন্দোলনকারীদের বিরুদ্ধে নথিভুক্ত কেসগুলি সংশ্লিষ্ট রাজ্য সরকার দেখবে। কেন্দ্রীয় কৃষি মন্ত্রী টোমার শহরের সীমান্তে আন্দোলনরত কৃষকদের বাড়ি ফিরে যাওয়ার আর্জি জানিয়ে বলেন, ‘প্রধানমন্ত্রী নতুন তিনটি কৃষি আইন প্রত্যাহারের ঘোষণার পর এখনও আন্দোলন চালিয়ে যাওয়ার কোনও মানে হয় না।’

টোমার নিশ্চিত করে বলেন, আগামি সোমবার সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনে কৃষি আইন প্রত্যাহারের বিলটি পেশ করা হবে। আপনারা প্রতিবাদ বন্ধ করে বাড়ি ফিরে যান। প্রধানমন্ত্রী মোদি সম্প্রতি বিতর্কিত নতুন কৃষি আইনগুলো প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা করেন।

পাশাপাশি বলেন, কৃষকদের দাবি দাওয়া ও কৃষি সম্পর্কিত বিষয়গুলো খতিয়ে দেখার জন্য কেন্দ্র সরকার, রাজ্য সরকার, কৃষক, কৃষি বিজ্ঞানী, কৃষি অর্থনীতিবিদদের নিয়ে কমিটি গঠন করা হবে।