মানবতার মূল শত্রু আতঙ্কবাদ : ভেঙ্কাইয়া নাইডু

আতঙ্কবাদীদের কোনও ধর্ম হয় না। মানুষের ক্ষতি কোনও ধর্মের উদ্দেশ্য হতে পারে না। বিপদে মানুষের পাশে থাকাই ধর্ম।

Written by SNS Bidhannagar | February 17, 2020 2:11 pm

উপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। (Photo: IANS/PIB)

আতঙ্কবাদীদের কোনও ধর্ম হয় না। মানুষের ক্ষতি কোনও ধর্মের উদ্দেশ্য হতে পারে না। বিপদে মানুষের পাশে থাকাই ধর্ম। বিকৃত মস্তিষ্কের কিছু মানুষ নানা দোহাই দিয়ে সমাজের ক্ষতিসাধনে উদ্যত। একটি সুস্থ সমাজ গঠনের পথে সর্বদা তারা বাধার সৃষ্টি করে। মানবতার পথে প্রধান শত্ৰু আতঙ্কবাদ।

নিজেদের আত্মরক্ষার তাগিদে তারা ধর্মের আশ্রয় নিলেও তাদের মনে রাখা উচিত আতঙ্কবাদীদের কোনও ধর্ম নেই। মানুষের প্রাণ নেওয়া কোনও ধর্ম নয়। সঠিকভাবে সমাজকে গড়ে তুলতে এই সকল বিকৃত মস্তিষ্কদের নিশ্চিহ্ন করা সর্বাগ্রে প্রয়ােজন।

রবিবার নিউটাউনের কনভেনশন সেন্টারে আন্তর্জাতিক রােটারি প্রতিষ্ঠানের একশ বছর পূর্তি উপলক্ষে আয়ােজিত অনুষ্ঠানের তৃতীয় দিনে একথা বলেন উপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু । উপস্থিত ছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়, মন্ত্রী ব্রাত্য বসু প্রমুখ।

উপ রাষ্ট্রপতি জানান, মানবতাকে নিশ্চিহ্ন করতে যারা অস্ত্র তুলে নেয়। তারা দেশ ও দেশবাসীদেরও শত্রু। আতঙ্কবাদকে শেষ করতে যেখানে সকলকে কাঁধে কাঁধ মিলিয়ে এগােনাের প্রয়ােজন, সেখানে দেখা যাচ্ছে এক প্রতিবেশী দেশ আমাদের আতঙ্কবাদীদের অর্থ সহ নানা সহায়তা করছে।

ভারত এমন একটি দেশ যেখানকার মানুষ সর্বদা প্রতিবেশী দেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে চলতে চায়। এমনকি অসুবিধা সৃষ্টিকারী প্রতিবেশী দেশের সাথেও। কিন্তু তাদেরও বােঝা উচিত আতঙ্কবাদকে সহায়তা করে জনসাধারণের ক্ষতি করা উচিত নয়। দেশের ক্ষতি কখনই দেশবাসী মেনে নিতে পারবেন না।