ইয়েচুরি এবং কাশ্মীরি পড়ুয়াকে জম্মু-কাশ্মীরে শর্তসাপেক্ষে যাওয়ার অনুমতি সুপ্রিম কোর্টের

কেন্দ্রীয় সরকার যুক্তি দিয়েছিল যে, সীতারাম ইয়েচুরির এই যাত্রা আসলে একটি রাজনতিক সফর বলেই মনে হচ্ছে এবং তা কাশ্মীরের পরিস্থিতির উপর বিরূপ প্রভাব ফেলবে।

Written by SNS New Delhi | August 29, 2019 5:57 pm

সীতারাম ইয়েচুরি (Photo: IANS/Kuntal Chakrabarty)

যে আইন পড়ুয়া তার বন্ধুর সঙ্গে দেখা করতে কাশ্মীরে যাওয়ার অনুমতি চেয়েছিল এবং বাম নেতা সীতারাম ইয়েচুরিকে জম্মু ও কাশ্মীর সফরে যাওয়ার অনুমতি দেওয়া উচিত বলেই সুপ্রিম কোর্ট রায় দিয়েছে। ৩৭০ ধারা বা এই রাজ্যের বিশেষ মর্যাদার সমাপ্তির বিরুদ্ধে আবেদনের শুনানি করে শীর্ষ আদালত। 

সুপ্রিম কোর্ট বলছে, ‘আবেদনকারী শিক্ষার্থী মহম্মদ আলেম সাইদকে জম্মু ও কাশ্মীর ভ্রমণ করার এবং অনন্তনাগে গিয়ে বাবা মায়ের সঙ্গে দেখা করতে দিতে হবে এবং ফিরে আসার পরে একটি হলফনামা দাখিল করারও অনুমতি দেওয়া হবে’। শীর্ষ আদালত বুধবার রাজ্যকে ওই পড়ুয়ার সফরকে সহজতর করার এবং তাকে পর্যাপ্ত সুরক্ষা দেওয়ার আদেশও দিয়েছে। 

দলীয় সহকর্মী মােহাম্মদ ইউসুফ তারিগামীর সঙ্গে সাক্ষাতের অনুমতির জন্য সিপিএম নেতা সীতারাম ইয়েচুরির আবেদনের বিষয়ে, প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘আমরা আপনাকে দেখা করার অনুমতি দেব। আপনি কেবল আপনার বন্ধুর সঙ্গেই দেখা করতে যাচ্ছেন তাে? এই দেশের এক নাগরিক তাঁর বন্ধুর সঙ্গে দেখা করতে চায়। এতে অসুবিধে কোথায়?’ 

কেন্দ্রীয় সরকার যুক্তি দিয়েছিল যে, সীতারাম ইয়েচুরির এই যাত্রা আসলে একটি রাজনতিক সফর বলেই মনে হচ্ছে এবং তা কাশ্মীরের পরিস্থিতির উপর বিরূপ প্রভাব ফেলবে। সরকার জানিয়েছিল, জন্মু ও কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক এবং ইয়েচুরির সফর ওই স্বাভাবিক পরিস্থিতিকে বিপন্ন করবে। সীতারাম ইয়েচুরি জানান, তাঁর ওই বন্ধুর স্বাস্থ্য ভালাে নেই, তাই নিজের সহকর্মীর সঙ্গে দেখা করার অনুমতি দেওয়ার জন্য আদালতে আবেদন করেছিলেন তিনি। সরকার জানায়, ইউসুফ তারিগামি সুস্থ ও স্বাভাবিকই রয়ছেন এবং তাঁর শারীরিক পরীক্ষা করা হয় প্রতিদিনই। তিনি জেড ক্যাটাগরির সুরক্ষার অধীনে রয়েছেন। 

প্রধান বিচারপতি আরও বলেন, তিনি যদি এই দেশের নাগরিক হন, তবে তিনি যাবেন। সীতারাম ইয়েচুরি যদি অন্য কোনও বিষয়ে লিপ্ত হন তবে তা সুপ্রিম কোর্টের আদেশের লঙঘন হিসেবেই গণ্য হবে। আদালত ইয়েচুরিকে তাঁর ফেরার সময় তারিগামির অবস্থার বিষয়ে হলফনামাও জমা দিতে বলেছে। 

কেন্দ্রীয় সরকার গত ৫ আগস্ট ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্তের ঘােষণা করার পর থেকেই জম্মু ও কাশ্মীর কঠোর বিধিনিষেধের মধ্যে রয়েছে। কোনও বিপরীত প্রতিক্রিয়া এড়াতে ফোন এবং ইন্টারনেট সংযােগ বন্ধ করা, ৫০ হাজারেরও বেশি অতিরিক্ত সেনা মােতায়েন করা হয়েছিল এবং বিশাল সমাবেশে নিষেধাজ্ঞার আদেশও জারি করা হয়েছিল। প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতি সহ কয়েকশ রাজনতিক নেতাকে গ্রেফতার করা হয়েছে। সীতারাম ইয়েচুরি এর আগে দু’বার চেষ্টা করেছিলেন জম্মু ও কাশ্মীরে যাওয়ার, তবে দু’বারই তাঁকে বিমানবন্দর থেকেই ফেরত পাঠানাে হয়েছিল।