সিপিএমের কেন্দ্রীয় কমিটিতে রদবদল! সীতারামের জায়গায় কি বৃন্দা?

গত শুক্রবার থেকে দিল্লির হরকিষেণ সিং সুরজিত ভবনে চলছে সিপিএমের কেন্দ্রীয় কমিটির সম্মেলন। এই বৈঠকের শুরুতেই জল্পনা শুরু হয়েছে।

Written by SNS Delhi | October 24, 2021 5:30 pm

সীতারাম এবং বৃন্দা (Photo: SNS)

গত শুক্রবার থেকে দিল্লির হরকিষেণ সিং সুরজিত ভবনে চলছে সিপিএমের কেন্দ্রীয় কমিটির সম্মেলন। এই বৈঠকের শুরুতেই জল্পনা শুরু হয়েছে। এবার কি সীতারাম ইয়েচুরিকে সরতে হবে? স্থলাভিষিক্ত কে হবেন? তার নাম কি বৃন্দা কারাত?

কোভিড পরিস্থিতিতে এই প্রথম শারীরিক উপস্থিতিতে সিপিএমের সম্মেলন হচ্ছে। সারা দেশের সিপিএমের শাখা স্তরের সম্মেলন প্রক্রিয়া শেষ হয়ে এরিয়া (রাজ্য বিশেষে লোকাল) কমিটির সম্মেলন প্রক্রিয়া চলছে। আগামী বছর এপ্রিল মাসে কেরলের কান্নুরে সিপিএমের পার্টি কংগ্রেস অনুষ্ঠিত হবে।

সেখানে পরের তিন বছরের রাজনৈতিক লাইন ঠিক করবে সিপিএম। সেসব নিয়েই এদিন আলোচনা শুরু করেছে ভারতের কমিউনিস্ট পার্টি মার্কসবাদীর কেন্দ্রীয় কমিটি। কংগ্রেসের সঙ্গে সমীকরণ কী হবে, ত্রিপুরার মতো রাজ্যে তৃণমূলের সঙ্গেই বা মানিক সরকারকে সম্পর্ক কেমন হবে, সেসব লাইন ঠিক হবে কেরলে।

তবে কেন্দ্রীয় কমিটির বৈঠকের শুরুতেই জল্পনা তৈরি হয়েছে, এবার কি সীতারামের বিদায় হবে সাধারণ সম্পাদকের পদ থেকে? সিপিএমের গঠনতন্ত্র অনুযায়ী একটি স্তরে সম্পদক পদে সর্বাধিক তিনটি মেয়াদ একজনথাকতে পারবেন।

সেদিক থেকে সীতারামের আরও একটি মেয়াদ বাকি তবে ইয়েচুরি জমানায় বাংলা ত্রিপুরার মতো রাজ্যে সিপিএমের গণভিত্তি বিপন্ন। ত্রিপুরায় যাও বা আছে, বাংলায় পার্টির অস্তিত্ব নেই বললেই চলে তাদের বক্তব্য, সীতারামের কার্যকালে পার্টি কেবল ভোটের পাটিগণিত কষেছে।

সাংগঠনিক স্বাধীন শক্তির বিকাশ উপেক্ষিত থেকেছে পুরোপুরি। এই পরিস্থিতিতে বৃন্দা কারাতের নাম পরবর্তী সাধারণ সম্পাদক হিসেবে ভাসিয়ে দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় কমিটিতে সীতারামকে সবচেয়ে বেশি লজ্জায় পড়তে হয়েছে বাংলা নিয়ে।

একের পর এক নির্বাচনের জামানত জব্দ হওয়া সংগঠনের ক্ষয়িষ্ণু ব্যবস্থা নিয়ে বিপাকে সীতারাম ইয়েচুরি বিরোধী শিবিরের মুখ বলতে বৃন্দাই পলিটব্যুরোতে সিনিয়র। তা ছাড়া তিনি মহিলা মুখ। কারণ প্রকাশ কারাত আর সাধারণ সম্পাদক হবেন না। এস আর পিল্লাই বয়সজনিত কারণে লিস্টের বাইরে। তার বয়স ৭৫ পেরিয়ে গেছে কবেই।

এই প্রেক্ষাপটে তপন সেন, হান্নান মোল্লার মতো অনেক বাঙালি পলিটব্যুরোর সদস্যও চাইছেন বৃন্দা সাধারণ সম্পাদক হন। এখন দেখার সিপিএমের শীর্ষ নেতৃত্ব কী রদবদল ঘটায়?