ঋণ মকুব নিয়ে কঠোর সুপ্রিম কোর্ট

ঋণ পরিশােধের সময় আর বাড়ানাে সম্ভব নয়। রিজার্ভ ব্যাঙ্কের হলফনামার ভিত্তিতে এই পর্যবেক্ষণের কথা জানালাে সুপ্রিম কোর্ট।

Written by SNS New Delhi | March 24, 2021 2:26 pm

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (File Photo: IANS)

ঋণ পরিশােধের সময় আর বাড়ানাে সম্ভব নয়। রিজার্ভ ব্যাঙ্কের হলফনামার ভিত্তিতে এই পর্যবেক্ষণের কথা জানালাে সুপ্রিম কোর্ট। ঋণ পরিশােধে সুপ্রিম কোর্ট যে সময় দিয়েছিল, সেই সময়ও যেমন বাড়ানাে যাবে না, তেমনই ঋণের সুদও সম্পূর্ণ মকুব করা যাবে না।

এই পর্যবেক্ষণ দিয়েছে বিচারপতি অশােক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ। বেঞ্চ জানিয়েছে, কেন্দ্রের অর্থনীতির সিদ্ধান্তে হস্তক্ষেপ করবে না শীর্ষ আদালত। করােনা বিপর্যয়ের ফলে ঋণ পরিশােধে সময় চেয়ে ও সুদ মকুবের আবেদন করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন গ্রাহকরা।

একাধিক কর্পোরেট সংস্থাও ঋণ পরিশােধের সময় চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল। সেই বিষয়ে সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দিয়েছে ঋণ পরিশােধের সময় বাড়ানাে যাবে না। এই পর্যবেক্ষণের ফলে আপাতত স্বতি পেয়েছে দেশের ব্যাঙ্কগুলি।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, করােনা বিপর্যয়ের সময় গ্রাহকদের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের ব্যাঙ্কগুলিও। গত বছরের আবেদনের ভিত্তিতে ঋণ পরিশােধের সময় বাড়িয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু সে সময় যে সুদ জমা হয়েছে তা সম্পূর্ণ মকুব করা যাবে না বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

গত বছর সুপ্রিম কোর্টের নির্দেশে স্বক্তি পেয়েছিলেন গ্রাহকরা। এবার নতুন করে সুদের বােঝা চাপায় চিন্তার ভাঁজ অনেকের কপালে। দেশের কর্পোরেট সংস্থাগুলিও অনেকটাই চিন্তায়।