অনগ্রসর জাতির জন্য বিশেষ অনুদান

Written by SNS February 8, 2018 9:23 am

অনগ্রসর জাতির জন্য বিশেষ অনুদান

দিল্লি- রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের তফশিল জাতি এবং উপজাতির জন্য বিশেষ আর্থিক অনুদান মঞ্জুর করল কেন্দ্র সরকার। চলতি আর্থিক বছরে ৬৫ কোটী টাকা বরাদ্দ করা হয়েছে পিছিয়ে পড়া জাতির জন্য।

কেন্দ্রীয়মন্ত্রী তাওয়ারচাঁদ গেলহট জানিয়েছেন, চলতি আর্থিক বছরে জানুয়ারি পর্যন্ত এই প্রকল্পের সুবিধা পাবে রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলি।

মূল প্রকল্পের অন্তর্গত এই প্রকল্পের জন্য চলতি আর্থিক বছরে বরাদ্দের ৮০ শতাংশ দেওয়া হচ্ছে, অর্থাৎ ৮০ কোটি টাকা। লোকসভায় গেলহট জানিয়েছেন, ৩১ জানুয়ারির মধ্যে ৬৫,০০৩ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে।

সামাজিক ন্যয় ও ক্ষমতায়ন মন্ত্রী জানিয়েছেন, রাজ্যে ইতিমধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে। কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও সেই সুবিধা পাবে। রাজ্যগুলির সঙ্গে সেই সুবিধা তাদের দেওয়া হবে।

তবে কোনও বরাদ্দ যদি বছরের শেষে ব্যয় না হয় তাহলে উক্ত বরাদ্দ ওই প্রকল্পের অর্থ তহবলে ফেরত আসবে। তিনি আরও জানিয়েছেন, অভিযোগ দায়ের করা হবে তখনই, যখন বরাদ্দ অর্থ সময়মত ব্যয় করা হবে না, বা নয়ছয় হবে।

তফশিল জাতির শিক্ষার্থীদের স্কলারশিপ দেওয়ার জন্য এই অর্থ বরাদ্দ হয়েছে। অভিযোগ সরাসরি জানানো হবে রাজ্য সরকার বা কেন্দ্র শাসিত অঞ্চলের প্রধানকে।