সংখ্যাগরিষ্ঠতা ছাড়াও সরকার গঠনের সমীকরণ শরদ পাওয়ার শিখিয়েছেন : উদ্ধব ঠাকরে

মহারাষ্ট্রে শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোট সরকার গঠনের জন্য প্রবীণ নেতা শরদ পাওয়ারকে কৃতজ্ঞতা জানালেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

Written by SNS New Delhi | December 27, 2019 8:15 am

উদ্ধব ঠাকরে (Photo: IANS)

মহারাষ্ট্রে শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোট সরকার গঠনের জন্য প্রবীণ নেতা শরদ পাওয়ারকে কৃতজ্ঞতা জানালেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে । তিনি বলেন, প্রবীন নেতার থেকে কিভাবে ভিন্ন মতাদর্শে বিশ্বাসী দলগুলি জোট করে সরকার গঠন করতে পারে, সেটা শিক্ষনীয় বিষয়। শিবসেনা ভােটের ফলাফল প্রকাশের পর থেকে মুখ্যমন্ত্রী পদের সমানাধিকারের দাবিতে অনড় ছিল, কিন্তু ভারতীয় জনতা পার্টি সমঝােতায় না আসায় জোট ভেঙে এনসিপি ও কংগ্রেসের সঙ্গে শিবসেনা জোট করে মহারাষ্ট্রে নতুন সরকার গঠন করে।

একমাস হল উদ্ধব ঠাকরে মুখ্যমন্ত্রী পদের দায়িত্ব সামলাচ্ছেন, কিন্তু ভিন্ন মতাদর্শের তিনটি দলের জোট সরকার গঠন করার জন্য এনসিপি নেতা শরদ পাওয়ারের ভূমিকা গুরুত্বপূর্ণ ছিল বলে তিনি মন্তব্য করেন। বসন্তদাদা সুগার ইন্সটিটিউটে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, এনসিপি নেতা শরদ পাওয়ার শিখিয়েছেন, কম সংখ্যক আসন নিয়ে ভিন্ন মতাদর্শে বিশ্বাসী দলগুলাের জোট কি সরকার গঠন করতে পারে। শরদ পাওয়ার আমাদের শিখিয়েছেন কিভাবে সংস্থার উৎপাদন বৃদ্ধি করতে হয়।

দেবেন্দ্র ফড়নবিশকে একহাত নিয়ে তিনি বলেন, ভারতীয় জনতা পার্টি একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে ফলাও করে বলে বেড়াচ্ছে। কংগ্রেস ভিন্ন মতাদর্শে বিশ্বাসী শিবসেনার সঙ্গে হাত মেলানাের ব্যাপারে যখন চিন্তাভাবনা করছিল, তখন শরদ পাওয়ার শিবসেনার সঙ্গে কংগ্রেসের হাত মেলানাের নেপথ্যকার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। পাশাপাশি মুখ্যমন্ত্রী ঠাকরে মহারাষ্ট্রের কৃষকদের বকেয়া ঋণ মুকুবের আশ্বাস দিয়েছেন।