শাহিন বাগে ফের ১৪৪ ধারা জারি

শাহিন বাগ সহ উত্তর-পূর্ব দিল্লির পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পথে বলে মন্তব্য করেন ডেপুটি পুলিশ কমিশনার (দক্ষিণ-পূর্ব) আর পি মিনা।

Written by SNS New Delhi | March 2, 2020 1:18 pm

শাহিন বাগে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে অবস্থান। (Photo: IANS)

শাহিন বাগ সহ উত্তর-পূর্ব দিল্লির পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পথে বলে মন্তব্য করেন ডেপুটি পুলিশ কমিশনার (দক্ষিণ-পূর্ব) আর পি মিনা জানান, সময়মতাে হস্তক্ষেপ করার ফলে হিন্দু সেনার প্রস্তাবিত বিক্ষোভ মিছিল বাতিল করা সম্ভব হয়েছে। যদিও আগাম সুরক্ষামূলক পদক্ষেপ হিসেবে প্রচুর পুলিশ মােতায়েন করা হয়েছে। পাশাপাশি আগাম সুরক্ষামূলক পদক্ষেপ হিসেবে শাহিন বাগে ১৪৪ ধারা জারি করা হয়েছে। 

হিন্দু সেনা প্রতিবাদ কর্মসূচী প্রত্যাহার করে নেওয়ার পরের দিন আগাম সুরক্ষামূলক পদক্ষেপ হিসেবে ১৪৪ ধারা জারি করা হল। উত্তর-পূর্ব দিল্লিতে এক সপ্তাহের দাঙ্গা পরিস্থিতিতে ৪২ জনের মৃত্যু হয়েছে। প্রচুর মানুষ দাঙ্গায় ঘর ছেড়ে পালিয়ে গেছিলেন। এক সপ্তাহ পর তারা নিজেদের ঘড়বাড়িতে ফিরে ক্ষয়ক্ষতির পরিমাণ দেখেন। মুস্তাফাবাদে বাসিন্দারা ফিরে এসে বাড়ি ও দোকানে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা দেখেন। 

উত্তর-পূর্বের দাঙ্গা বিধ্বস্ত এলাকাগুলােয় কয়েকটি দোকানপাঠ খুলেছে। যদিও দোকানে তেমন কোনও সামগ্রী না থাকায় কেনা-কাটা তেমন হয়নি। দিল্লি পুলিশের মুখপাত্র জানিয়েছে, দাঙ্গার ঘটনায় ১৬৭টি এফআইআর করা হয়েছে। ৮৮৫ জনকে আটক করা হয়েছে।

দিল্লির নতুন পুলিশ প্রধান এস এন শ্রীবাস্তব বলেন, ‘শহরে শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতির পুনঃপ্রতিষ্ট করা আমার প্রধান লক্ষ্য। আমরা সযত্নে কাজ করছি, যা দিল্লি পুলিশের ভাবমূর্তি ফিরিয়ে আনবেন। ক্ষতিগ্রস্থ এলাকাগুলােয় ৪৭ শান্তি কমিটি মিটিং করা হয়েছে। উত্তর-পূর্ব দিল্লির পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে। অস্ত্র আইনের ধারায় ৩৬টা কেস দায়ের করা হয়েছে। টুইটার, ফেসবুক, ইন্সটাগ্রামে প্ররােচনামূলক কনটেন্ট দেওয়ার জন্য ১৩ টি অ্যাকাউন্টের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে।’