করােনার দ্বিতীয় ধাপে ‘কর্মহীন’ ভারতীয় ৭০ লক্ষ

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি নামে এক বেসরকারি সমীক্ষক সংস্থা জানালাে- করােনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় এপ্রিল মাসে কর্মহীন হয়েছে ৭০ লক্ষ ভারতবাসী।

Written by SNS New Delhi | May 6, 2021 11:30 am

প্রতীকী ছবি (Photo: iStock)

এক বছরের বেশি সময়কালে মারণ ভাইরাস করােনা’র দাপটে দিশেহারা বিশ্ব। আন্তজার্তিক তাে বটেই জাতীয়স্তরে অর্থনৈতিক পরিকাঠামাে ক্রমশ নিম্নমুখী। এরেই মধ্যে ‘সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি’ নামে এক বেসরকারি সমীক্ষক সংস্থা জানালাে- করােনা’র দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় এপ্রিল মাসে কর্মহীন হয়েছে ৭০ লক্ষ ভারতবাসী। বেকারত্বের হার বেড়েছে ৮ % মতাে। গত মার্চ মাসে ছিল ৬.৫ %, এপ্রিলে তা দাঁড়ায় ৭.৯৭ %। আর এই হার ক্রমশ বাড়বে গােটা দেশজুড়ে। কেননা মারণ ভাইরাস করােনার বাড়বাড়ন্ত প্রতিনিয়ত বাড়ছে। 

কেন ৭০ লক্ষ ভারতীয় কে কর্মহীন হতে হলাে? ওই সমীক্ষক সংস্থা জানিয়েছে- করােনার দ্বিতীয় ঢেউতে অনেক রাজ্যে নাইট কার্ফু চালু হয়েছে, সেইসাথে আংশিক লকডাউন চলছে। দিল্লি-ওড়িশা-বিহারের মত রাজ্য সম্পূর্ণ লকডাউনের আওতায় রয়েছে। এজন্য সমগ্র ভারত জুড়ে বেকারত্বের হার বেড়েছে। 

দেশের বিরােধী দলের সাংসদ রাহুল গান্ধী থেকে এইমস প্রধান সম্পূর্ণ লকডাউনের পক্ষে সওয়াল করেছে। এমনকি সুপ্রিম কোর্ট সম্পূর্ণ লকডাউনে পরামর্শ দিয়েছে কেন্দ্র ও রাজ্যকে। যদিও রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া দেশের অর্থনীতি আপাতত ঠিক আছে বলে জানিয়েছে। যে হারে মারণ ভাইরাস করােনার দাপটে প্রাণহানি ঘটছে অবিরত, সেখানে সম্পূর্ণ লকডাউন ছাড়া বিকল্প আর কিছুই নেই দেশের জীবন ও জীবিকাকে বাঁচাতে।