রাম মন্দির উদ্বোধনের দিন মদ বিক্রি নিষিদ্ধ ৪ রাজ্যে 

Written by SNS January 13, 2024 8:34 pm

অযোধ্যা, ১৩ জানুয়ারি – ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের দিন মদ বিক্রি বন্ধ থাকবে  ৪ টি বিজেপি শাসিত রাজ্যে । এই চার  রাজ্য ইতিমধ্যেই ২২ জানুয়ারি মদের দোকান বন্ধ রাখার নির্দেশ জারি করেছে। উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ২২ জানুয়ারি মদের সব ধরনের দোকান বন্ধ থাকবে। হোটেল, রেস্তোরাতেও মদ সরবরাহ করা যাবে না।

ওই দিন মদ বিক্রি নিষিদ্ধ ঘোষণা করেছে অসমের বিজেপি সরকার। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এ নিয়ে মন্ত্রিসভায় প্রস্তাব পেশ করেন। তাতে বলা হয়েছে, ভগবান রামচন্দ্রের মন্দির উদ্বোধন ও দেবতার প্রাণ প্রতিষ্ঠার দিন রাজ্যে স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে মদ বিক্রি বন্ধ রাখা জরুরি।

২২ তারিখ মদের দোকান বন্ধ রাখার কথা জানিয়েছে বিজেপি শাসিত উত্তরাখণ্ড এবং ছত্রিসগড়ও। দ্বিতীয় রাজ্যটিতে সদ্য ক্ষমতায় এসেছে বিজেপি। মনে করা হচ্ছে, বিজেপি শাসিত বাকি রাজ্যগুলিও একই রাস্তায় হাঁটবে। এমনকী আমিষ খাবারের উপরও নিষেধাজ্ঞা জারি হতে পারে। পাশাপাশি অ-বিজেপি দল শাসিত রাজ্যগুলিতেও মদ বিক্রির বন্ধ রাখার দাবি করতে পারে গেরুয়া শিবির।

মদ বিক্রি বন্ধ রাখতে জেএমএম পরিচালিত ঝাড়খণ্ড সরকারের উপর প্রবল চাপ সৃষ্টি করেছে বিজেপি। রাজ্য বিজেপির নেতারা মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের সঙ্গে দেখা করে এই দাবি জানিয়েছেন। হেমন্ত সরকার এখনও এই বিষয়ে কোনও সিদ্ধান্ত জানায়নি। 

রাম  মন্দির উদ্বোধন উপলক্ষে মন্দির চত্ত্বরকে  ‘ নো লিকার জোন ‘ হিসেবে আগেই ঘোষণা করা হয়েছে।  মন্দির চত্ত্বরে পানও বিক্রি করা যাবে না। ৮৪ কোশি পরিক্রমা পথে মদ বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ।