জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে সম্মানই কংগ্রেসের শক্তি: গুলাম নবি

কংগ্রেসের শক্তি হল জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে সম্মান করা- জম্মুতে আয়ােজিত শান্তি সম্মেলনে কংগ্রেসের প্রবীণ নেতা গুলাম নবি আজাদ একথা বলেন।

Written by SNS Jammu | February 28, 2021 12:41 pm

গুলাম নবি আজাদ (File Photo: IANS)

কংগ্রেসের শক্তি হল জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে সম্মান করা- জম্মুতে আয়ােজিত শান্তি সম্মেলনে কংগ্রেসের প্রবীণ নেতা গুলাম নবি আজাদ একথা বলেন। তিনি বলেন, ‘জম্মু-কাশ্মীর হােক বা লাদাখ, আমরা সমস্ত ধর্ম, জাতি ও মানুষদেরকে সম্মান করি। আমরা প্রত্যেককে সমানভাবে সম্মান করি- এটাই আমাদের শক্তির আধার। ভবিষ্যতেও আমরা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে সম্মান করব’।

তিরুঅনন্তপুরমে চলতি সপ্তাহের গােড়ায় কংগ্রেস নেতা রাহুল গান্ধি এক দলীয় জনসভায় ‘উত্তর-দক্ষিণ ’ মন্তব্য করেছিলেন। তা নিয়ে সমালােচনার ঝড় উঠেছিল। শান্তি সম্মেলনে গুলাম নবি আজাদ ছাড়াও আনন্দ শর্মা, ভূপিন্দর সিং হুডা, কপিল সিব্বল, রাজ বব্বর, বিবেক তানখা উপস্থিত ছিলেন। শান্তি সম্মেলনে হাজির নেতারা মূলত দলের বিদ্রোহী নেতা হিসেবে পরিচিত। জি-২৩ গ্রুপের সদস্যরা দলের অন্তবর্তীকালীন সভানেত্রী সােনিয়া গান্ধিকে দলের পরিচালন শক্তি নিয়ে প্রশ্ন করেছিলেন।

তিনি বলেন, এই নেতারা এখানে রয়েছেন, কারণ গত পাঁচ বছরে আমার সমস্ত বন্ধুরা জম্মু-কাশ্মীর নিয়ে সংসদে আমার থেকে কেউ কম কথা বলেননি। বেকারত্ব, রাজ্যের মর্যাদা হরন, শিল্প ধ্বংস, শিক্ষা ধ্বংস, জিএসটি বহাল একাধিক বিষয় নিয়ে কথা বলেছি। 

এদিকে, উত্তর প্রদেশে দলের ইনচার্জ প্রিয়াঙ্কা গান্ধি সন্ত রবিদাসের জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বারাণসীতে গেছিলেন। তিনি গােবর্ধন রবিদাস মন্দিরে সন্ত নিরঞ্জন মহারাজের সঙ্গে দেখা করেন। তিনি বলেন, ‘সন্ত রবিদাস যে ধর্ম শুরু করেছিলেন, তা সত্যিকারের ধর্ম। একটা সত্যিকারের ধর্ম বলতে সাধারণ একটা ধর্মকে বােঝায়। একটা সত্যিকারের ধর্মে শুধুমাত্র মানবিকতা মুখ্য। তিনি মন্দিরের লঙ্গরে বসে খাওয়া-দাওয়া করেন।