লকডাউনে স্বস্তি ! ৫০ হাজার নিয়োগ করবে অ্যামাজন

লকডাউনে অনলাইন চাহিদার সঙ্গে সামঞ্জস্যে ৫০ হাজার নিয়োগ ঘোষণা করল অ্যামাজন ইন্ডিয়া।

Written by SNS Mumbai | May 24, 2020 3:12 pm

৫০ হাজার নিয়োগ করবে অ্যামাজন। (Photo by Thomas SAMSON / AFP)

লকডাউনে অনলাইন চাহিদার সঙ্গে সামঞ্জস্যে ৫০ হাজার নিয়োগ ঘোষণা করল অ্যামাজন ইন্ডিয়া। ই-কমার্স সংস্থার এই ঘোষণায় এই প্রথম সামান্য স্বস্তির খবর পেল করোনা-লকডাউনে বিপর্যস্ত দেশের কর্মসংস্থানের বাজার। করোনাভাইরাস রুখতে মার্চের শেষে লকডাউন ঘোষণা হয় দেশের বিভিন্ন রাজ্য ও শহরে। যার জেরে বন্ধ হয়ে যায় ডেলিভারি ব্যবস্থা।

বর্তমানে লকডাউনের চতুর্থ ধাপে প্রবেশ করেছে দেশ। এরমধ্যেই জোনভিত্তিক নিয়ম শিথিল করে ডেলিভারিতে ছাড় দেওয়া হয়েছে। তবে করোনার কারণে এখনও সম্পূর্ণ স্বাভাবিক হয়নি পরিবহণ-সহ একাধিক পরিষেবা। এমন সময়ে চাহিদা বৃদ্ধি পেয়েছে অনলাইন ডেলিভারির।

আর এই সুযোগেই ভারতে অনলাইন ফুড ডেলিভারির ব্যবসাতেও পা দিল অ্যামাজন। আপাতত বেঙ্গালুরুর নির্বাচিত কিছু পিনকোড দিয়ে কাজ শুরু করবে মার্কিন সংস্থা।আগামী দিনে আসমুদ্র হিমাচলেই তাঁদের এই পরিষেবা পৌঁছে দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন অ্যামাজন কর্তৃপক্ষ।

তাঁদের দাবি, গ্রাহকের স্বাস্থ্যের কথা খেয়াল রেখে ফ্রি ও কন্ট্যাক্টলেস ডেলিভারির পাশাপাশি ‘অত্যন্ত উঁচু মানের আন্তর্জাতিক স্বাস্থ্যবিধি মেনে চলা’ রেস্তোরাঁ-কিচেনকেই এই পরিষেবার আওতায় আনা হচ্ছে। যার উপর নিয়মিত নজরদারি চালাবেন তাঁরা।

সংস্থার ব্লগে অ্যামাজনের শীর্ষ কর্তা অখিল সাক্সেনা জানিয়েছেন, ‘আমরা সবরকম ভাবেই গ্রাহকদের সাহায্য করতে চাই। যাতে তাঁরাও সামাজিক দূরত্বের বিধি মেনে চলতে পারেন।’ ২০২৫ সালের মধ্যে ভারতে ১০ লাখ কর্মসংস্থানের প্রতিশ্রুতি করেছে জেফ বেজোসের সংস্থা। এর অংশ হিসেবেই আপাতত ৫০ হাজার অস্থায়ী নিয়োগ করবে অ্যামাজন।