ওয়ানাড়ে জন্মমুহুর্তের স্বাদ নিলেন রাহুল

ওয়ানাড় সফর তাঁকে পুরােনাে দিনের অজানা মুহুর্তের মুখােমুখি করল–৪৯ বছরের ব্যবধান, গেস্ট হাউসে কয়েক ঘন্টা অপেক্ষার পর রাহুল গান্ধিকে স্বচক্ষে দেখলেন রাজাম্মা ভাভাথিল।

Written by SNS Kozhikode | June 10, 2019 2:59 pm

রাহুল গান্ধিকে জড়িয়ে ধরেছেন রাজাম্মা ভাভাথিল (Photo: IANS)

ওয়ানাড় সফর তাঁকে পুরােনাে দিনের অজানা মুহুর্তের মুখােমুখি করল–৪৯ বছরের ব্যবধান, গেস্ট হাউসে কয়েক ঘন্টা অপেক্ষার পর রাহুল গান্ধিকে স্বচক্ষে দেখলেন রাজাম্মা ভাভাথিল। তিনি রাহুল গান্ধিকে জড়িয়ে ধরেন। প্রবীণা এই নার্সই সদ্যজাত রাহুলকে কোলে তুলে নিয়েছিলেন। ওয়ানাড়ের মানুষকে ধন্যবাদ জানাতে গিয়ে প্রবীণ নার্সের সঙ্গে দেখা করেন।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধির সঙ্গে রাজাম্মা ভাভাথিলের সাক্ষাৎ একটা বিশেষ মুহুর্তকে সকলে ফ্রেম বন্দি করেন। দিল্লির হাসাপাতালে সদ্যজাত রাহুলকে তিনি প্রথম কোলে তুলে নিয়েছিলেন। রাহুল গান্ধিকে দেখে রাজাম্মা নিজের আনন্দ ও উত্তেজনা চেপে রাখতে পারেননি। রাহুল গান্ধির জন্ম মুহুর্তের সাক্ষী ছিলেন। সেই রাহুল গান্ধি কিনা তাঁর ওয়ানাড় লােকসভা আসনের সাংসদ নির্বাচিত হয়েছেন।

আজ সকালে রাজাম্মা ও তাঁর পরিবারের লােকজন গেস্ট হাউসে রাহুল গান্ধির সঙ্গে দেখা করেন। তিনি রাজাম্মার সঙ্গে কিছুক্ষণ সময় কাটান।

১৯৭০ সাল, ১৯ জুন, দিল্লির হােলি ফ্যামিলি হাসপাতালে জন্ম গ্রহণ করেছিলেন সােনিয়া-রাজীবের পুত্র সন্তান রাহুল গান্ধি। প্রশিক্ষণপ্রাপ্ত নার্স হিসেবে যুবতী রাজাম্মা তখন সদ্যজাত রাহুলের দেখভাল করেছিলেন। রাহুল গান্ধি রাজাম্মার পরিবারের সদস্যদের শুভেচ্ছা জানান। রাজাম্মা ঘরে বানানাে কাঠালের চিপস ও মিষ্টি রাহুলকে উপহার দেন। রাহুলও পরে তাঁর সঙ্গে দেখা করবেন বলে জানান।

রাজাম্মা বলেন, ‘আমি খুব আনন্দিত ও উত্তেজিত। সদ্যজাত রাহুলকে আমি কোলে তুলে নিয়েছিলাম। রাহুলের সঙ্গে দেখা হওয়ার পর সমস্ত কথা মনে পড়ে গেল, ওই দিন চিন্তিত মুখে রাহুলের বাবা ও কাকা সঞ্জয় গান্ধি লেবার রুমের বাইরে অপেক্ষা করছিলেন’।