পরিবারতন্ত্রের বাইরে যাচ্ছে কংগ্রেসের রাশ, আবেগঘন চিঠি লিখে পদত্যাগ রাহুলের

লােকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির জন্য কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি দলকে পরিবারতন্ত্রের ছাত্রছায়া থেকে বেরিয়ে আসার প্রস্তাব দিয়েছিলেন।

Written by SNS New Delhi | July 4, 2019 8:58 am

রাহুল গান্ধি (File Photo: IANS)

প্রথা ভেঙে নতুন ইতিহাস লিখতে চলেছে ভারতীয় জাতীয় কংগ্রেস। লােকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির জন্য কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি দলকে পরিবারতন্ত্রের ছাত্রছায়া থেকে বেরিয়ে আসার প্রস্তাব দিয়েছিলেন।

লােকসভা নির্বাচনের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি গান্ধি পরিবারের ছায়া থেকে কংগ্রেস বেড়িয়ে আসতে পারবে না বলে চ্যালেঞ্জ জানিয়েছিলেন বারবার। বিজেপির অভিযােগকে অসত্য প্রমাণ করতে মরিয়া ছিলেন রাহুল গান্ধিও।

দলের রাশ গান্ধি পরিবারের বাইরে অন্য কারাের হাতে দেওয়ার জন্য দলের কাছে প্রস্তাব রাখেন রাহুল  দলের নেতা, কর্মীদের শত অনুরােধ সত্ত্বেও নিজের অবস্থান থেকে সরলেন না নামদাতা। রাহুলের জায়গায় বর্ষীয়ান নেতা সুশীল কুমার শিন্ডে ও মল্লিকার্জুন খাড়গে সভাপতি হতে পারেন বলে ইঙ্গিত পাওয়া গেছে।

সভাপতি পদ থেকে রাহুল গান্ধির ইস্তফা দেওয়ার পর কংগ্রেস কতটা গান্ধি পরিবারের ছাতার তলা থেকে বেড়িয়ে আসতে পারবে তা নিয়ে প্রশ্ন তুললেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কারণ, দলের সভাপতির পদে কে বসবেন তা ঠিক করবেন সােনিয়া গান্ধি, রাহুল গান্ধি এবং প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রা।

বুধবার দলের শীর্ষ নেতৃত্বের বৈঠকে রাহুল গান্ধির ইস্তফা পত্র গ্রহণ করে কংগ্রেস। দেড় বছরেই কংগ্রেস সভাপতি হিসাবে রাহুল গান্ধির কার্যকালের মেয়াদ শেষ হল আজ। দু’দশকের বেশি সময় পর কংগ্রেসের রাশ যাচ্ছে গান্ধি পরিবারের বাইরে।

বুধবার রাহুল গান্ধি ইস্তফাপত্র দলের হাতে তুলে দেওয়ার পর চারপাতার দীর্ঘমেয়াদি চিঠি পােস্ট করেছেন সােশ্যাল মিডিয়ায়। লােকসভা ভােটে দলের বিপর্যয়ের জন্য তিনি নিজেকে বারবার দায়ী করেছেন। চিঠির প্রতি পংক্তিতে দলের বিপর্যয়ের জন্য নিজেকে দায়ী করেছেন তিনি।

আবেগঘন চিঠিতে বারবার বােঝাতে চেয়েছেন তিনি এখন কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের আর কেউ নন। এখন তাঁর পরিচয় সাংসদ এবং একজন নেতা হিসাবে। কংগ্রেসের সভাপতি পদে কে বসবেন সেই ব্যক্তির নাম রাহুল গান্ধিকেই মনােনীত করে দেওয়ার জন্য অনুরােধ করা হয়েছিল। কিন্তু রাহুল সেই প্রস্তাবও ফিরিয়ে দেন।

চিঠিতে রাহুল লিখেছেন, ‘আমাদের দলে একটা সুদীর্ঘ ঐতিহ্য এবং ইতিহাস রয়েছে। সেটাকে আমি গভীর শ্রদ্ধা করি। এটা (কংগ্রেস) দেশের বুননের সঙ্গে মিশে গেছে। আমি মনে করি, সঠিক নেতাই নির্বাচন করবে দলের শীর্ষ নেতৃত্ব’।

রাহুল গান্ধি সরকারিভাবে দলের দায়িত্ব নিয়েছিলেন ২০১৭ সালে ১৬ ডিসেম্বর। তার মধ্যে লােকসভা ভােটে দলের বিপর্যয় মাথায় নিয়ে সভাপতি পদ থেকে স্বেচ্ছায় দায়িত্ব ছাড়লেন। কোনও ভােটে বা দলের বিপর্যয়ের কারণে দায়িত্ব ছাড়ার নজির দৃষ্টান্ত নেই কংগ্রেসের ইতিহাসে।

দায়িত্ব নেওয়ার পর দেড় বছরের মধ্যে গান্ধি পরিবারে কোনও সদস্য ইস্তফা দিয়েছেন বলে নজির নেই। রাহুল গান্ধি আরও লিখেছেন, আর দেরি না করে খুব দ্রুত সভাপতি খুঁজে নিক দল। দলের ওয়ার্কিং কমিটি এব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য শীঘ্রই বৈঠক ডাকুক।