মমতাকে নিয়ে প্রশ্ন এড়ালেন রাহুল গান্ধি

দুদিন আগে মুম্বইতে বুদ্ধিজীবীদের সঙ্গে এক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছিলেন, বিজেপির বিরুদ্ধে লড়াই ছেড়ে দিয়েছে কংগ্রেস।

Written by SNS Delhi | December 4, 2021 12:54 pm

দুদিন আগে মুম্বইতে বুদ্ধিজীবীদের সঙ্গে এক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছিলেন, বিজেপির বিরুদ্ধে লড়াই ছেড়ে দিয়েছে কংগ্রেস। শুধু তা নয় নাম না করে রাহুল গান্ধীর বিদেশ ভ্রমণ নিয়ে কটাক্ষ করেছিলেন তিনি।

আবার গত বৃহস্পতিবার প্রশান্ত কিশোর প্রায় সরাসরি রাহুলের সমালোচনা করে বলেছিলেন, কংগ্রেসকে নেতৃত্ব দেওয়া কারও স্বর্গীয় অধিকার নয়। ধারাবাহিকভাবে এ হেন সমালোচনা সত্ত্বেও শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে প্রশ্নের জবাব দিতে চাইলেন না রাহুল গান্ধী।

এদিন দলের সদর দফতরে সাংবাদিক বৈঠক করেছেন রাহুল। কৃষকদের প্রতি মোদী সরকারের বঞ্চনা নিয়ে প্রশ্ন তুলেছেন। কিন্তু সেই সাংবাদিক বৈঠকে মমতাকে নিয়ে প্রশ্ন করা হলে রাহুল বলেন, আমি এখন কৃষকদের বিষয় নিয়েই ফোকাস করছি।

ওসব ব্যাপারে দলের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা যা বলার বলবেন। মমতা-প্রশান্ত কিশোর রাহুলকে নিশানা করায় গত বৃহস্পতিবার থেকেই মুখ খুলেছেন রণদীপরা। আগে এ ধরনের সমালোচনা নিয়ে উদাসীন ছিল কংগ্রেস।

কিন্তু বৃহস্পতিবার রণদীপ বলেন, কেউ কেউ বিজেপির হাতে তামাক খেয়ে বিরোধী জোটকে দুর্বল করতে নেমেছে। তৃণমূল কি বিজেপির বিরুদ্ধে লড়াই করছেনাকি কংগ্রেসের বিরুদ্ধে?

রণদীপ আরও বলেন, আমরা আগেও দেখেছি কেন্দ্রে বিজেপি সরকারের শরিক ছিল তৃণমূল। অনেকে তো বলেন, তৃণমূল হল বিজেপির সহজাত শরিক। কংগ্রেস শীর্ষ সূত্রে বলা হচ্ছে, মমতা প্রশান্ত কিশোরদের সমালোচনার জবাব রাহুল দেবেন না।

কারণ ওই তুতু ম্যায় ম্যায় স্তরে রাহুল নিজেকে নামাতে চান না। ওদের ন্যারেটিভের ফাঁদেও পড়তে চান না। তবে কংগ্রেস মুখপাত্ররা এর জবাব দেবেন। আর চুপ করে থাকবেন না।