নীতা আম্বানি অতিথি অধ্যাপক হওয়ার প্রস্তাবে বিক্ষোভ

নীতা আম্বানির অধ্যাপক হওয়ার প্রস্তাবের বিরােধিতা করে উপাচার্যের বাড়ির সামনে বিক্ষোভ দেখান বেনারস হিন্দু ইউনিভার্সিটির কয়েকজন পড়ুয়া।

Written by SNS Benaras | March 18, 2021 1:44 pm

নীতা আম্বানি (Image: Facebook/@fansofnitaambani)

বেনারস হিন্দু ইউনিভার্সিটিতে নীতা আম্বানি অতিথি অধ্যাপক হওয়া নিয়ে তুমুল হইচই। যার আঁচ গিয়ে পড়ে উপাচার্যের বাড়ির সামনেও। নীতা আম্বানির অধ্যাপক হওয়ার প্রস্তাবের বিরােধিতা করে উপাচার্যের বাড়ির সামনে বিক্ষোভ দেখান বেনারস হিন্দু ইউনিভার্সিটির কয়েকজন পড়ুয়া। তাদের অভিযােগ, নীতা আম্বানিকে অধ্যাপক হওয়ার প্রস্তাব দিয়ে ভুল নজির সৃষ্টি করছে বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার ৪০ জন পড়ুয়ার একটি দল উপাচার্য রাকেশ ভাটনাগরের বাড়ির সামনে বিক্ষোভ দেখান। তারা একটি স্মারকলিপিও জমা দিয়েছেন। 

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে কয়েকদিন আগে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের পক্ষ থেকে রিলায়েন্স ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর নীতা আম্বানিকে বিএইচইউ-র অতিথি অধ্যাপক হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল।

এ বিষয়ে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রধান কৌশল কিশাের শর্মা এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে জানিয়েছেন, নারীর ক্ষমতায়নের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন গবেষণামূলক কাজ করে বিশ্ববিদ্যালয়। তিনি বলেন, আমরা রিলায়েন্স ফাউন্ডেশনকে চিঠি পাঠিয়ে নীতা আম্বানিকে মহিলা শিক্ষা বিভাগে অতিথি অধ্যাপক হিসাবে আসার আমন্ত্রণ জানিয়েছিলাম। আমরা নীতা আম্বানিকে ডেকেছি, কারণ রিলায়েন্স নারীর ক্ষমতায়ণে অনেক কাজ করেছে।

পাশাপাশি বিশ্ববিদ্যালয় সূত্রে এও জানা গিয়েছে শুধু নীতা আম্বানিকে প্রস্তাব পাঠালেও আরও দুটি নাম বিবেচনা করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আরও দু’জন অতিথি অধ্যাপক হিসাবে আসার কথা আছে শিল্পপতি গৌতন আদানির স্ত্রী প্রীতি আদানি ও লক্ষ্মী মিত্তলের স্ত্রী উষা মিত্তলের। তবে পড়ুয়ারা নীতা আম্বানির কাছে ওই প্রস্তাব যাওয়া নিয়ে বিক্ষোভ শুরু করেছেন। 

আন্দোলনকারীদের একাংশের মত, যদি নারীর ক্ষমতায়নের প্রসঙ্গ নিয়ে কথা হয়, তাহলে অতিথি অধ্যাপক হিসাবে ডাকা হােক অরুণিমা সিনহা, মেরি কম, কিরণ বেদীদের। তাদের মতে, শিল্পপতিদের স্ত্রী হলেই আইকন হওয়া যায় না। 

বিক্ষোভ চলাকালীন এক অধ্যাপক পড়ুয়াদের সঙ্গে দেখা করতে যান। তার অবশ্য দাবি, নীতা আম্বানিকে না জানিয়েই আমরা তাকে অধ্যাপক হিসাবে বেছে নিয়েছিল বিশ্ববিদ্যালয়। একই কথা জানিয়েছে রিলায়েন্স সংস্থাও। সংবাদ সংস্থা এএনআই-কে রিলায়েন্সের এক মুখপাত্র জানিয়েছেন, নীতা আম্বানির অধ্যাপক হওয়ার কথা মিথ্যে। তিনি এখনও কোনও প্রস্তাব পাননি।